পঞ্চায়েত ভোট ক’দফায়? – সঙ্কটে কমিশন

0 0
Read Time:3 Minute, 5 Second

নিউজ ডেস্ক : পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা না হলেও,মে মাসেই হবে বলে সব রাজনৈতিক দলের ধারণা। কিন্তু সঙ্কটে পড়েছে নির্বাচন কমিশন। সমস্যা হলো প্রাপ্ত পুলিশের সংখ্যা নিয়ে। মে মাসে নির্বাচন হবে,ধরেই চূড়ান্ত প্রস্তুতি চালাচ্ছে রাজ্য নির্বাচন কমিশন। কিন্তু ভোট ক’দফায় হবে? কোন পুলিশবাহিনী দিয়ে করানো হবে ভোট? এই বিষয়টি নিয়ে এখনও ধন্দে রয়েছেন কমিশনের আধিকারিকরা। কারণ, কাঁটা সেই বাহিনীই। কোথায় পাওয়া যাবে এতো বাহিনী? রাজ্য সরকারই কমিশনের সঙ্গে আলোচনা করে পঞ্চায়েত ভোটের দিন চূড়ান্ত করে। আগামী ২৮ এপ্রিল রাজ্য নির্বাচন কমিশন প্রতিটি বুথের চূড়ান্ত তালিকার বিজ্ঞাপ্তি প্রকাশ করবে। আইনমাফিক এর ন্যূনতম ১২ দিন পরই কমিশনের ভোট গ্রহণ করতে কোনও সমস্যা নেই।

ইতিমধ্যে ভোটকর্মীদের মোটামুটি ঠিক করে ফেলেছে।
এক দফায় ভোট করতে ভোটকর্মীর সংখ্যার দিক থেকে কোনও সমস্যা নেই। কারণ, এবার ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোট করতে যে প্রায় সাড়ে তিন লক্ষ ভোটকর্মী প্রয়োজন, তার তালিকা অনলাইনে মোটামুটি তৈরি করে ফেলেছেন জেলাশাসকরা। কিন্তু একদিনে ভোট করতে গেলে যে সংখ্যক পুলিশকর্মী দরকার, তা আসবে কোথা থেকে? তার উপর এটা পশ্চিমবঙ্গ বলে কথা। ভোট মানেই রক্তক্ষরণ,বোমা, অত্যাচার।

রাজ্য নির্বাচন সূত্রের খবর,প্রতিবেশী রাজ্য থেকে বাহিনী আনার কথা ভাবা হচ্ছে। এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইঙ্গিত দিয়েছিলেন, পুলিশবাহিনীর জন্য পড়শি কয়েকটি রাজ্যের সঙ্গে কথাবার্তা চলছে। নবান্ন সূত্রের খবর, ইতিমধ্যে বিহার, ঝাড়খণ্ডের পাশাপাশি দক্ষিণ ভারতের কয়েকটি রাজ্যের সঙ্গেও আলোচনা হয়েছে।
যদিও এখনো চূড়ান্ত হয় নি।


বিরোধীরা বারবার দাবি তুললেও কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করাতে রাজি নয় রাজ্য সরকার। তাহলে একদফায় ভোট করতে হলে বুথপিছু দু’জন করে পুলিশ দিতে গেলে শুধু বুথেই মোট ১ লক্ষ ২৬ হাজার ৬৭৮ জন পুলিশকর্মীকে কীভাবে মাঠে নামানো যাবে, তা নিয়ে চিন্তায় প্রশাসন ও কমিশন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!