সারা দেশে হবে ১৪৫০০ PM Shri School! 

0 0
Read Time:2 Minute, 57 Second

নিউজ ডেস্ক: সারা দেশে ১৪৫০০ টি পিএম শ্রী স্কুল খুলতে চলেছে কেন্দ্রীয় সরকার। পুরনো চিহ্নিত স্কুলগুলিকে আপগ্রেড করেই তৈরি করা হবে পিএম শ্রী স্কুল। এজন্য প্রতিটি ব্লকে ২ টি করে স্কুলকে বেছে নেওয়া হয়েছে। একটি স্কুলে প্রথম থেকে অষ্টম এবং নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস হবে।

মধ্যপ্রদেশ সরকার কেন্দ্রীয় সরকারের প্রকল্পের অধীনে প্রথম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য ৭৩০ টি পিএম শ্রী স্কুল তৈরি করবে। এইসব স্কুলের শিক্ষার মান একটি নির্দিষ্ট মান সম্পন্ন করা হবে। সরকারি তথ্য অনুসারে রাজ্য মন্ত্রিসভা এইসব স্কুল স্থাপনের জন্য অনুমোদন দিয়েছে।

মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী মধ্যপ্রদেশের ৩১৩ টি ব্লকের প্রতিটিতে দুটি করে স্কুল তৈরি করা হবে। এছাড়া ৫২ টি পুরসভা এলাকায় ১০৪ টি স্কুল তৈরি করা হবে।
এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, পিএম শ্রী স্কুলে খরচ ৬০ ও ৪০ অনুপাতে কেন্দ্রীয় ও রাজ্য সরকার বহন করবে। এই স্কুলগুলিতে বার্ষিক ২৭৭.৪০ কোটি টাকা খরচ করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। এর মধ্যে ১১০.৯৬ কোটি টাকা খরচ করবে রাজ্য সরকার।

এক সরকারি আধিকারিক জানিয়েছেন, এই প্রকল্পটি ৫ বছরের জন্য। পাঁচ বছরে রাজ্য সরকার ৫৫৪.৮০ কোটি টাকা খরচ করবে। পাঁচ বছর পরে স্কুলগুলি পুরোপুরি রাজ্য সরকার পরিচালনা করবে। মধ্যপ্রদেশেই উপকৃত ছাত্রছাত্রীর সংখ্যা ২০ লক্ষ ধরা হয়েছে।
পিএম শ্রী স্কুলগুলিতে জাতীয় শিক্ষা নীতি ২০২০ অনুসরণ করা হবে। এই স্কুলগুলিকে অন্য স্কুলগুলির সামনে রোল মডেল হিসেবে তুলে ধরার পরিকল্পনা রয়েছে সরকারের।

গত বছরে এই পিএম শ্রী স্কুল তৈরির কথা ঘোষণা করা হয়েছিল। সেই সময়ে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, এইসব স্কুলগুলি হয়ে উঠবে জাতীয় শিক্ষা নীতির গবেষণাগার। এই স্কুলের মধ্যে দিয়েই দেশে বিশ্বমানের স্কুল শিক্ষা কেন্দ্র পৌঁছে দিতে চাইছে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!