ফের কমল রান্নার গ্যাসের দাম

0 0
Read Time:3 Minute, 3 Second

নিউজ ডেস্ক::কিছুটা স্বস্তি, ফের কমল রান্নার গ্যাসের দাম। তবে এলপিজি সিলিন্ডার নয় পাইপলাইনের রান্নার গ্যাসের দাম কমেছে। ১০ শতাংশ দাম কমিয়েছে মোদী সরকার। সসেই সঙ্গে সিএনজির দামও কমেছে। রাজধানী দিল্লি সহ যেসব জায়গায় পাইপ লাইনে রান্নার গ্যাস সরবরাহ হয় সেখানকার গ্রাহকরা স্বস্তি পেয়েছেন।

এলপিজি সিলিন্ডারের দাম তো আকাশ ছোঁয়া হয়ে গিয়েছে। ১১০০ টাকা পেরিয়ে ১২০০ টাকার দিকে এগোচ্ছে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম। মধ্যবিত্তের মাথায় হাত। এই পরিস্থিতিতে হঠাৎ করে পাইপলাইন জাত রান্নার গ্যাসের দাম কমিয়েছে মোদী সরকার। এবার কি এলপিজির সিলিন্ডারের দামও কমবে। এই নিয়ে আশায় রয়েছে সাধারণ মানুষ।

আন্তর্জাতিক বাজারে কমেছে অপরিশোধিত তেলের দাম। সেই সঙ্গে প্রাকৃতিক গ্যাসের দামও কমেছে। তার জেরে পাইপলাইন জাত রান্নার গ্যাসের দাম কমেছে বলে মনে করা হচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর তথ্য এবং সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর এই দাম কমানোর কথা ঘোষণা করেন। আমেিরকা, রাশিয়া এবং কানাডায় অপরিশোধিত তেলের দাম কমেছে। এই দেশগুলি থেকেই সাধারণ অপরিশোধিত তেল কেনে ভারত।

পাইপলাইনে গ্যাস সরবরাহ কলকাতায় না হলেও মুম্বই-দিল্লির মত বড় বড় শহরে হয়ে থাকে। পাইপ লাইনে গ্যাস সরবরাহ হয় তাকে পিএনজি বলা হয়। সেই গ্যাসের দাম ১০ শতাংশ কমেছে। তাতে কিছুটা রেহাই পেয়েছেন দিল্লিবাসী। আবার ২০২১ থেকে ২০২২ সালে পিএনজি রান্নার গ্যাসের দাম ৮০ শতাংশ বেড়ে গিয়েছিল।

গত কয়েক বছরে যেমন এলপিজি রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বেড়েেছ। তেমনই পাইপলাইনের সরবরাহ হওয়া রান্নার গ্যাসের দামও বেড়েছে। দাম কমার পর দিল্লিতে এখন প্রতিকেজি পিএনজি-র জন্য গ্রাহকদের দিতে হবে ৭৩.৫৯ টাকা। যেটা এতদিন দিতে হত ৭৯.৫৬ টাকা। মুম্বইয়ে যেখানে দিতে হত কেজি প্রতি ৮৭ টাকা সেটা এখন দিতে হবে কেজি প্রতি ৭৯ টাকা। কাজেই অনেকটাই কমেছে পিএনজি-র দাম।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!