একনজরে বাংলার আবহাওয়ার পূর্বাভাস

0 0
Read Time:3 Minute, 4 Second

নিউজ ডেস্ক::সকাল থেকে আকাশের মুখ ভার। সঙ্গে ভ্যাপসা গরম। অস্থির পরিস্থিতির আপাতত স্বাভাবিক পরিবর্তনের বিকল্প নেই। আবহাওয়া দফতর, সাগর থেকে জলীয় বাষ্প কিছু অংশের দিকে লক্ষ্য করছে। যে কারণে আগামী সপ্তাহে মাঝামাঝি ঝড়-বৃষ্টির চাই। তবে এব্যাপারে আবহাওয়া দফতর কোনো নিশ্চয়তা দিতে পারছেনা।

এদিন সকালে দেওয়া আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ ১৮ এপ্রিল মঙ্গলবার সকালের মধ্যে উত্তরবঙ্গের সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। আগামী পাঁচদিন হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের দিনের তাপমাত্রার বড় কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই।

এদিন সকালে দেওয়া আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ ঘন্টা ঘন্টা অর্থাৎ ১৮ এপ্রিল মঙ্গলবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। আগামী পাঁচদিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির দিনের তাপমাত্রার বড় কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী ১৯ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতায় কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। তবে উত্তরবঙ্গের জন্য তেমন কোনও সতর্কতা নেই। উত্তরবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির অনেকটা নিচেই রয়েছে।

আবহাওয়া দফতর রবিবার সকালে জানিয়েছে আগামী ২৪ ঘন্টায় কলকাতা-সহ আশপাশের এলাকায় তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৪০ ও ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শনিবার এই তাপমাত্রা একই ছিল। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৮৫ শতাংশ।

আবহাওয়া দফতর জানিয়েছে ঝাড়খণ্ড থেকে তামিলনাড়ু পর্যন্ত একটি অক্ষরেখা থাকায় প্রচুর পরিমাণে জলীয় বাষ্প স্থলভাগে প্রবেশ করছে। যে কারণে দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা শুক্রবারের তুলনায় এক থেকে দু ডিগ্রির মতো কম ছিল। তবে রবিবার ফের তাপমাত্রা বৃদ্ধি হতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া দফতর।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!