ঘূর্ণিঝড় মোচা ধেয়ে আসবে

0 0
Read Time:4 Minute, 16 Second

নিউজ ডেস্ক::ঘূর্ণিঝড়ের সম্ভাবনার মাস মে। সেই মে মাসের দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগরের উপকণ্ঠে বাসা বাঁধতে পারে সম্ভাব্য পরবর্তী ঘূর্ণিঝড় মোচা । আইএমডি বা আলিপুর হাওয়া অফিস এ ব্যাপারে কোনো পূর্বাভাস এখনো না দিলেও গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম বা জিএফএসের বার্তায় জল্পনা তৈরি হয়েছে।

আবার জিএফএসের সঙ্গে বেসরকারি আবহাওয়া সংস্থা ঘূর্ণিঝড় তৈরি হওয়া নিয়ে একমত হলেও তাদের সম্ভাব্য গতিপথ নিয়ে মতানৈক্য প্রকাশ করেছে। জিএফএস প্রাথমিকভাবে জানিয়েছিল ভারতের উপকূলের দিকে থাকবে ঝড়ের অভিমুখ। কিন্তু এখন ভিন্ন বার্তা দিচ্ছেন জিএফএসের আবহাওয়া বিশেষজ্ঞরা।

পূর্বাভাস অনুসারে ৮ মে ভারত মহাসাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত। তারপর তা উত্তর দিকে অগ্রসর হয়ে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ের রূপ নেবে। ১২ মে মায়ানমারের আরাকানা প্রদেশে উপকূল আঘাত করতে পারে এই ঝড়। এর ফলে ভারতীয় ভূখণ্ডে ঝড়ের প্রভাব পড়ার কোনো সম্ভাবনা থাকছে না।

কিন্তু বেসরকারি আবহাওয়া সংস্থাগুলি এই পূর্বভাস মানতে চাইছে না। তারা মনে করছে, এই সম্ভাব্য ঘূর্ণিঝড়ের সঙ্গে মিল খুঁজে পাওয়া যাচ্ছে ২০২০ সালের তৈরি হওয়া আম্ফানের। মনে করা হচ্ছে, ঘূর্ণাবর্ত তৈরির কয়েকদিন পর ঘূর্ণিঝড়ের রূপ নেবে সিস্টেমটি। আম্ফানের ঘূর্ণাবর্তটি যেখানে তৈরি হয়েছিল সম্ভাব্য মোচাও তৈরি হবে একই ক্ষেত্রে।

আবহবিদদের একাংশ মনে করছেন, আম্ফানের ক্ষেত্রেও প্রাথমিক পূর্বাভাসে বলা হয়েছিল ঝড়টি মায়ানমার বা বাংলাদেশের দিকে যাবে। কিন্তু পরে সেটি আছড়ে পড়েছিল বাংলার উপকূলে। তবে বর্তমানে এলনিনো চলছে। ফলে এত আগে থেকে নিশ্চিত করে বলা কঠিন ঝড়ের গতিবিধি।
ঘূর্ণিঝড় মোথা আছড়ে পড়ুক বা না পড়ুক, এবারও মে মাস পড়তেই ফের ঘূর্ণিঝড়ের আতঙ্ক তাড়া করেছে বাংলাকে। ঘূর্ণিঝড় মোচার বঙ্গোপসাগরে বাসা বাঁধার সম্ভাবনা প্রবল। মে মাসের দ্বিতীয় সপ্তাহের বঙ্গোপসাগরে বাসা বাঁধতে পারে ঘূর্ণিঝড়। তবে সরকারিভাবে যতক্ষণ না পূর্বাভাস মিলছে, তার কোনো নিশ্চয়তা নেই।

আবহবিদরা জানিয়েছেন, আরও কিছুদিন না গেলে এই ঝড়ের ব্যাপারে কোনো পূর্বাভাস দেওয়া সম্ভব নয়। এই সময়ে বঙ্গোপসাগরে সাইক্লোনিক সার্কুলেশন তৈরি হয়। তা উপযুক্ত পরিবেশ পেয়ে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু এল নিনোর কারণে সরকারি আবহাওয়াবিদরা আগেভাগে এখনই মুখ খুলতে নারাজ।

বেসরাকরি সংস্থার পূর্বাভাস অনুযায়ী মে মাসের দ্বিতীয় সপ্তাহের বিষুব রেখার কাছে সুমাত্রা সাগর বা আন্দামান সাগরে তৈরি হতে পারে একটি ঘূর্ণাবর্ত। তা শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। বঙ্গোপসাগরে তার উপযুক্ত পরিবেশ রয়েছে। এবং তা ক্রমে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নতুন ঝড়ের নাম হবে মোচা। এই নাম দিয়েছে ইয়েমেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!