মোখা নিয়ে জরুরি বৈঠকে মমতা

0 0
Read Time:3 Minute, 55 Second

নিউজ ডেস্ক::গোটা পরিস্থিতির উপর নজর রাখছে সরকার। ভয় পাওয়ার কোনও কারণ নেই। সাইক্লোন মোখা নিয়ে নবান্ন থেকে রাজ্যবাসীকে আশ্বাস মমতা বন্দ্যোপাধ্যায়ের। আজ সোমবার নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। সেখান থেকে একাধিক ইস্যুতে কথা বলেন রাজ্যের প্রশাসনিক প্রধান।

তবে শুরুতেই মোখা নিয়ে রাজ্যবাসীকে কার্যত সাবধানবার্তা শোনান তিনি। বলেন, সাইক্লোন নিয়ে সতর্ক রাজ্য সরকার। পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। তবে খুব একটা এই সাইক্লোন নিয়ে ভয়ের কারণ নেই বলেই মনে করছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তাঁর কথায়, আজ রাতে বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির কথা রয়েছে। যার জেরে আগামী ৯ এবং ১০ তারিখ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। একই সঙ্গে ঘুর্নিঝড় তৈরির আশঙ্কাও রয়েছে। তবে বাংলাদেশ হয়ে মায়ানমারের দিকে চলে যাবে বলে দাবি তাঁর।

তবে সমস্ত পরিস্থিতির জন্যেই রাজ্য প্রশাসন তৈরি আছে বলে এদিন জানিয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি মুখ্যসচিবের নেতৃত্বে যে ইতিমধ্যে বৈঠক হয়েছে তাও এদিন জানান তিনি। পাশাপাশি নবান্নে ইতিমধ্যে কন্ট্রোল রুম খোলা হয়েছে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

একই সঙ্গে সমস্ত জেলাতেও কন্ট্রোল রুম খোলা হয়েছে। বিপদজনক জেলাগুলিতে ইতিমধ্যেই পর্যাপ্ত পরিমাণে ত্রাণ সামগ্রী পাঠিয়ে দেওয়া হয়েছে বলেও মন্তব্য রাজ্য প্রশাসনিক প্রধানের। অন্যদিকে সাইক্লোন মোখার কারণে বাংলার উপকূল অর্থাৎ সুন্দরবন, দিঘাতে বাড়তি সতর্কতা জারি করা হবে বলেও এদিন জানিয়েছেন তিনি।

কৃষি এবং সেচ দফতরকেও অ্যালার্ট রাখা হয়েছে। বিপর্যয় মোকাবিলা দফতরকেও তৈরি রাখা হয়েছে বলে এদিন জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলে রাখা প্রয়োজন, রাজ্যের উপকূলবর্তী জেলা গুলিতে প্রভাব পড়তে পারে এই আশঙ্কায় আগেই সতর্ক রাজ্য সরকার। সুন্দরবনের উপকূলবর্তী এলাকাগুিলতে শুরু হয়ে গিয়েছে মাইকিং।

মোখা ঘূর্ণিঝড় নিয়ে সতর্ক করতেই এবার মইপিট উপকূল থানার পুলিশের পক্ষ থেকে মাতলা নদীতে জলপথে মাইকিং প্রচার শুরু হয়েছে। বিশেষ করে যে সমস্ত মৎস্যজীবীরা নদীপথে মাছ ধরতে বের হচ্ছেন তাদেরকেই এই সতর্কীকরণ করা হচ্ছে। ইতিমধ্যে মৎস্যজীবীদের দ্রুত নিরাপদ স্থানে চলে যাওয়ার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, কোন পথে এগোবে মোখা তার একটা ইঙ্গিত আইএমডি দিয়েছে। তাতে বলা হয়েছে পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ কোথাও মোখা ল্যান্ডফল করবে না। মায়ানমারের দিকে এগোবে মোখা। আর তা ১২ মে বিকেলের মধ্যে কোনও একটা সময়ে ল্যান্ডফল করবে ঘূর্ণিঝড় মোখা। এমনটাই ইঙ্গিত মৌসম ভবনের।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!