কর্নাটকে কংগ্রেস জিতলে মুখ্যমন্ত্রী কে?

0 0
Read Time:4 Minute, 24 Second

নিউজ ডেস্ক::কর্নাটক বিধানসভা নির্বাচনের ভোটগণনা চলছে। প্রাথমিক ট্রেন্ডে কংগ্রেসের সরকারে ফেরার ইঙ্গিত মিলছে। বিজেপি এখনও অনেকটাই পিছিয়ে। তবে কংগ্রেস ম্যাজিক ফিগার অর্থাৎ ১১৩টি আসনে পৌঁছতে পারবে কিনা স্পষ্ট নয়।

কংগ্রেস যদি কর্নাটকের সরকারে ফেরে তবে মুখ্যমন্ত্রী কে হবেন সেটাও জোর চর্চার বিষয়। সিদ্দারামাইয়া প্রাক্তন মুখ্যমন্ত্রী, ভালো কাজ করেছেন বলে জনপ্রিয়। আবার ডিকে শিবকুমারের মুখ্যমন্ত্রী হওয়ার বাসনা রয়েছে। কংগ্রেসের অন্দরমহলে তাই টানটান উত্তেজনা।

মাইসোর জেলার বরুণা আসনটিতে হাইভোল্টেজ লড়াই। প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা সিদ্দারামাইয়ার সঙ্গে এই আসনে বিজেপি প্রার্থী ভি সোমানা ও জেডিএস প্রার্থী ড. ভারতী শঙ্কর। কংগ্রেস শিবির আশাবাদী পিছিয়ে থাকা সম্প্রদায়ের ভোটেই তারা এই আসনটি জিতবে। বিজেপি শিবির লিঙ্গায়েত ও দলিতদের ভোট পেয়ে বরুণা থেকে জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী।

শেষ পাওয়া খবরে এই আসনটি থেকে এগিয়ে রয়েছেন সিদ্দারামাইয়া। তাঁর পুত্র যতীন্দ্র সিদ্দারামাইয়া সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন। তিনি চান রাজ্যের স্বার্থেই মুখ্যমন্ত্রী পদে বসানো হোক সিদ্দারামাইয়াকে। যতীন্দ্র বলেন, বিজেপিকে ক্ষমতা থেকে সরাতে আমরা যে কোনও কিছু করতে প্রস্তুত। রাজ্যের স্বার্থকে অগ্রাধিকার দিয়ে বাবাকেই মুখ্যমন্ত্রী করা হোক।

এবারের নির্বাচনে শুরু থেকেই কংগ্রেসের মধ্যে ঠাণ্ডা লড়াই চলছে। জনপ্রিয়তায় এগিয়ে সিদ্দারামাইয়া। শিবকুমার হলেন প্রদেশ কংগ্রেসের সভাপতি। কর্নাটকে কংগ্রেসের ঘুরে দাঁড়ানোর পক্ষে তিনিই কাণ্ডারী। শেষ হাসি কে হাসবেন তা নিয়ে চর্চা চলছে। দক্ষিণ ভারতে একমাত্র কর্নাটকেই ক্ষমতায় বিজেপি। ক্ষমতা হারালে তা লোকসভা ভোটের আগে বিজেপির কাছে ধাক্কা হবে।
বিধানসভা নির্বাচনে ফল ত্রিশঙ্কু হলে গুরুত্বপূর্ণ হবে জেডিএসের অবস্থান। তবে জেডিএসের আসন অনেকটা কমার ইঙ্গিত রয়েছে প্রাথমিক ট্রেন্ডে। ফল ত্রিশঙ্কু হলে ঝাঁপিয়ে পড়বে বিজেপিও। সিদ্দারামাইয়া বরুণা আসন থেকে বড় ব্যবধানে জিতবেন বলে আত্মবিশ্বাসী যতীন্দ্র। তিনি নিশ্চিত, কংগ্রেস একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করবে।

যতীন্দ্র বলেন, আমার বাবা বিশাল ব্যবধানে জিততে চলেছেন। কংগ্রেস যে বেশি আসন পাবে তা উঠে এসেছে সব সমীক্ষাতেও। উল্লেখ্য, এথনও অবধি যা চিত্র পাওয়া যাচ্ছে তাতে কংগ্রেস ১১৩-র কম থাকলেও ১০০-র বেশি আসনে এগিয়ে রয়েছে। ৯০-এর কোটায় পৌঁছতে পারেনি বিজেপি।

২০১৩ থেকে ২০১৮ সাল অবধি কর্নাটকের মুখ্যমন্ত্রী ছিলেন সিদ্দারামাইয়া। ২০১৮ থেকে এখন অবধি কর্নাটক তিনজন মুখ্যমন্ত্রীকে দেখেছে। তাঁরা হলেন বিএস ইয়েদুরাপ্পা, এইচডি কুমারস্বামীর পাশাপাশি বিদায়ী মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। ত্রিশঙ্কু বিধানসভা হলে গতবারের মতো টানটান নাটক এবার দেখা যায় কিনা সেটাও বড় প্রশ্ন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!