মমতা কংগ্রেসের ফ্রেমে ধরা দিলেন না

0 0
Read Time:4 Minute, 7 Second

নিউজ ডেস্ক::বিজেপিকে উড়িয়ে কর্নাটকে ফের বিজয় নিশান তুলেছে কংগ্রেস। কংগ্রেসের এই জয়কে ঘিরে সমস্ত বিরোধীরাও উৎসাহী ২০২৪-এর আগে। অধিকাংশই চাইছে কংগ্রেসকে সামনে রেখে বিজেপি বিরোধী জোটের বাতাবরণ তৈরি করতে। সে জন্য কর্নাটকে মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠান হতে পারত আদর্শ।

কিন্তু বিরোধী জোটের প্রধান মুখ অনেকেই এড়িয়ে গেলেন কর্নাটকে কংগ্রেসের মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠান। সবথেকে বড় কথা যিনি বিজেপি বিরোধী প্রধান মুখ বলে দাবি করেন, সেই মমতাই এমন বিরোধী মঞ্চ এড়িয়ে গেলেন। তাতেই উঠেছে প্রশ্ন। তবে কি মমতা কংগ্রেসকে জোটে চাইছেন না বলেই এড়িয়ে গেলেন?

২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসের কর্নাটক বিজয়কে তুলে ধরা যেত অন্য আঙ্গিকে। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়-রা সেই অনুষ্ঠানে না গিয়ে বিরোধী জোটে একপ্রকার ধাক্কা দিলেন। এই শপথ গ্রহণের মঞ্চকে তুলে ধরতে পারলেন না বিরোধীরা। মমতা বন্দ্যোপাধ্যায় পাঠালেন কাকলি ঘোষদস্তিদারকে।

২০২৪-এর আগে ২০২৩-এর কর্নাটক নির্বাচনে জয়ে বিরোধীরা অক্সিজেন পেয়েছিল। তার ফলে শরদ পাওয়ার-সহ অনেকেই বিরোধী জোটকে সম্বলিত করতে উদ্যত হয়েছিল। এমনকী কর্নাটক জয়ে মমতা বন্দ্যোপাধ্যায় প্রথমে কংগ্রেসের প্রশংসা না করলেও, পরবর্তী সময়ে কংগ্রেসকে শর্তসাপেক্ষে সমর্থনের বার্তা পর্যন্ত দেন।

কিন্তু এদিন শপথ গ্রহণের অনুষ্ঠান সার্বিকভাবে বিরোধী ঐক্যের মঞ্চে হয়ে উঠল না। ২০১৯-এ যে ছবি দেখা গিয়েছিল, এবার সেই ছবিটুকুও দেখা গেল না। কারণ এদিনের ছবিতে নেই মমতা বন্দ্যোপাধ্যায়, মায়াবতী, অখিলেশের মতো কেউ। বাকিরা ছিলেন, কিন্তু জোটের ছবি সার্বিক হয়ে উঠল না।
এই অবস্থায় প্রশ্ন উঠেছে, মমতা বন্দ্যোপাধ্যায়-রা তবে কংগ্রেসের নেতৃত্ব চাইছে না, নাকি বিরোধী জোট গড়ে উঠুক তা চাইছেন না। তিনি একাধিকবার বিরোধী জোটের কথা বলেছেন, উদ্যোগী হয়েছেন। কেসিআর থেকে শুরু করে নীতীশ কুমার, তেজস্বী যাদব ও কুমারস্বামীদের সঙ্গে বৈঠক করেছেন। কিন্তু তার নিট ফল এখনো পর্যন্ত শূন্য।

মমতা বন্দ্যোপাধ্যায় অবশ্য এদিন টুইট করে জানিয়েছেন, এদিনই আমরা ২০১১ ৩৪ বছরের পুরানো দানব শাসনকে হটিয়ে বাংলায় মা-মাটি-মানুষের সরকার গঠনের শপথ নিয়েছিলাম। এদিনই আমরা অঙ্গীকার পুনর্নবীকরণ করছি। কেন্দ্রের কর্তৃত্ববাদী সরকারের এজেন্সি-রাজ নিরসন ঘটাতে চ্যালেঞ্জ নিচ্ছি।

বিজেপিকে হটাতে মমতা বন্দ্যোপাধ্যায় শপথ নিলেও এদিন এক ঐক্যের ছবি তুলে ধরার মতো আবহ ছিল, তা তিনি ধরলেন না। তাঁর মতো অনেকেই দূরে থাকলেন বিজেপি বিরোধী জোটের মঞ্চ থেকে। তবে কী করে বিজেপি বিরোধী ঐক্য গড়ে উঠবে, বিজেপি বিরোধী দলদগুলিকে এক করা যাবে, সেই প্রশ্ন রয়েই যায়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!