নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান বয়কট

0 0
Read Time:3 Minute, 52 Second

নিউজ ডেস্ক::২৮ মে রবিবার দেশের নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান। বিজেপির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের তরফে বিভিন্ন রাজনৈতিক দলের কাছে সেই উদ্ভোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার আমন্ত্রণ জানানো হয়েছে। তবে এদিন এক বিবৃতি জারি করে দেশের উনিশটি রাজনৈতিক দল সেই অনুষ্ঠান বয়কট করার কথা জানিয়েছে। তবে সেই তালিকায় নেই বিজেডি।

বিরোধী দলগুলির অভিযোগ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে দিয়ে নতুন সংসদ ভবন উদ্বোধন না করিয়ে তাঁকে অপমান করছেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর নতুন সংসদ ভবন উদ্বোধনের পরিকল্পনা গণতন্ত্রের ওপরে আক্রমণ বলেই মনে করছে অধিকাংশ বিরোধী দল। সেই কারণেই নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের কথা জানিয়েছে তারা।

বিরোধী দলগুলির তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, সরকারের অমর্যাদাকর কাজ রাষ্ট্রপতির মতো উচ্চ পদকে অবমাননা করছে। এছাড়াও সরকারের সিদ্ধান্ত সংবিধানের চেতনাকেও লঙ্ঘন করে। দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতিকে দিয়ে উদ্বোধন করানো উচিত ছিল বলেই মনে করে অধিকাংশ বিরোধী দল।

যেসব দল অনুষ্ঠান বয়কটে সামিল হচ্ছে, তাদের মধ্যে রয়েছে কংগ্রেস, ডিএমকে, আপ, শিবসেনা (ইউবিটি), এসপি, সিপিআই, সিপিআইএম, আরএসপি, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, কেরল কংগ্রেস (মানি), ভিসিকে, এমডিএমকে, রাষ্ট্রীয় লোকদল, টিএমসি, জেডিইউ, এনসিপি, আরজেডি, আইইউএমএল, ন্যাশনাল কনফারেন্স।
এই বয়কটে অংশ নিচ্ছে না ওড়িশায় শাসক বিজু জনতা দল।তবে অন্য বিরোধীরা যে বিষয়গুলি তুলে অনুষ্ঠান বয়কট করছে, সেগুলি নিয়ে পরে বিতর্ক করা যাবে বলে মনে করে বিজেডি।

বিজেডি ছাড়া যেসব দল অনুষ্ঠানে যোগ দিচ্ছে তারা হল, অন্ধ্রপ্রদেশের ওয়াইএসআর কংগ্রেস, শিরোমনি অকালি দল, টিডিপি। শিবসেনা (শিন্ডে গোষ্ঠী), বিএসপি, এআইএডিএমকে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবে বলে আশা করছে সরকার পক্ষ।

বিজেপি অবশ্য অধিকাংশ বিরোধীর অনুষ্ঠান বয়কটকে গুরুত্ব দিতে নারাজ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিরোধীদের সিদ্ধান্তের বিষয়ে কোনও মন্তব্য না করে বলেছেন, সরকার সবাইকে আমন্ত্রণ জানিয়েছে। তারাই এব্যাপারে নিজেদের বুদ্ধিমত্তা অনুযায়ী সিদ্ধান্ত নেবে বলে মনে করেন তিনি।

সংসদ বিষয়কমন্ত্রী প্রহ্লাদ যোশী বিরোধীদের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, এটি একটি ঐতিহাসিক ঘটনা। এটি রাজনীতির সময় নয়। তিনি বলেছেন, একটি নতুন ইস্যুকে বয়কট করা এবং ইস্যু তৈরি করা সবচেয়ে দুর্ভাগ্যজনক। তিনিও বিরোধীদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে ঐতিহাসিক অনুষ্ঠানে যোগদানের অনুরোধ করেছেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!