আদিবাসীদের বনধে বিপর্যস্ত রাঢ় বাংলা

0 0
Read Time:2 Minute, 33 Second

নিউজ ডেস্ক::‘ইউনাইটেড ফোরাম অব অল আদিবাসী অর্গানাইজেশানস অব ওয়েস্ট বেঙ্গল’ ডাকা ১২ ঘন্টা বাংলা বনধ ভালই প্রভোব পড়েছে বাঁকুড়া এবং জঙ্গলমহলে। বৃহস্পতিবার সকাল থেকে বাঁকুড়া শহর সংলগ্ন হেভির মোড়ে প্ল্যাকার্ড হাতে রাস্তা আটকে দাঁড়িয়ে পড়েন সংগঠনের সদস্যরা।

‘সিআরআই রিপোর্ট’ পরিবর্তন ও অ-আদিবাসীদের অনৈতিকভাবে জোর করে এসটি তালিকায় অন্তর্ভূক্তি করণের অভিযোগ তুলে এদিন সকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত বাংলা বনধের ডাক দিয়েছে ২৫ টি আদিবাসী গণ সংগঠনের যৌথ মঞ্চ ‘ইউনাইটেড ফোরাম অব অল আদিবাসী অর্গানাইজেশানস অব ওয়েস্ট বেঙ্গল’।

সংগঠনের সদস্যরা বাঁকুড়া শহর সংলগ্ন হেভির মোড় সহ জঙ্গল মহলের সিমলাপাল নদী ঘাট, লক্ষ্মীসাগর হাটতলা সহ বেশ কিছু জায়গায় রাস্তা আটকে পিকেটিং শুরু করেছেন। বাঁকুড়ার পাশাপাশি পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামেও প্রভাব পড়েছে বনধের। পুরুলিয়ােতও আদিবাসী প্রভাবিত এলাকায় বনধের প্রভাব পড়েছে।

কুড়মি এবং মাহাতোদের তপশিলি উপজাতির তালিকায় অন্তর্ভুক্ত করার প্রতিবাদেই এই আন্দোলন শুরু করে িদয়েছে। কুড়মিরা গত কয়েক মাস ধরেই আন্দোলন করে চলেছে। কুড়মি আন্দোলনের জের বাঁকুড়া-পুরুলিয়া রুটে ট্রেন চলাচল দীর্ঘ সময়ের জন্য ব্যহত হয়েছিল। পরিস্থিতি স্বাভাবিক করতে রেল দফায় দফায় আলোচনা করে।

কুড়মিরা আন্দোলের জের এসে পড়েছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নবজোয়ার যাত্রাতেও। ঝাড়গ্রামে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কনভয়ে হামলার অভিযোগ ওঠে কুড়মিদের বিরুদ্ধে। সেই ঘটনায় বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছিল। তার প্রতিবাদে পথে নেমেছিল কুড়মিরা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!