বিজেপির টার্গেট যে জেলাগুলি

0 0
Read Time:3 Minute, 55 Second

নিউজ ডেস্ক::২০১৯-এ যেরূপ আশা জাগিয়েছিল বিজেপি, একুশের বিধানসভা আশানুরূপ ফল করতে পারেনি। মাত্র ৭৭টি আসনে জয় পেয়েছিল তারা। এখন প্রশ্ন উঠছে, আসন্ন পঞ্চায়েত নির্বাচনে কি বিজেপি সেই খামতি পূরণ করতে পারবে। একুশের পর পুরসভা নির্বাচনে কিন্তু ডাহা ফেল করেছে গেরুয়া ব্রিগেড।

গত বিধানসভা নির্বাচনে যে ৭৭টি আসনে বিজেপি জয় পেয়েছিল। তার মধ্যে আধিপত্য ছিল কয়েকটি জেলায়। বিধানসভা নির্বাচনের ফলাফলের নিরিখে পঞ্চায়েত ভোটে যদি ফলাফল হল, তবে বিজেপি পাঁচটি রাজ্যে ভালো ফল করতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল।

কেননা বিজেপি যে ৭৭টি বিধানসভা আসনে জিতেছে, তার মধ্যে ৩৬টি গ্রামাঞ্চলে। রাজ্যে ২৯৪টির মধ্যে ১৬৩টি আসন রয়েছে গ্রামাঞ্চলে। তার মধ্যে বিজেপির দখলে ৩৬টি আসন। আর একেবারে শহরকেন্দ্রিক ৫টি কেন্দ্রে জয়ী হয় বিজেপি। তার মধ্যে দিনহাটা আর রানাঘাটে পরে হেরে যায় বিজেপি।

উপনির্বাচনের পরে বিজেপির হাতে থাকা ৭৫টি আসনের মধ্যে বেশিরভাগই উত্তরবঙ্গের। বিধানসভার ফলাফল অনুযায়ী বিজেপি আধিপত্য দেখাতে পেরেছিল কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে বিজেপি আধিপত্য দেখাতে পেরেছিল। আর দক্ষিণবঙ্গের মধ্যে বিজেপির আধিপত্য পুরুলিয়া ও বাঁকুড়া জেলায়।
কোচবিহারের ৯টি আসনের মধ্যে বিজেপি জয় পায় ৭টিতে। আলিপুরদুয়ারের ৫টি বিধানসভা আসনেই জয় পায় বিজেপি। জলপাইগুড়ি জেলায় ৭টি আসনের মধ্যে বিজেপি জয় পায় ৪টিতে। এই তিন জেলাতেই গ্রামাঞ্চলের বিজেপির প্রাপ্ত ভোট তৃণমূলের থেকে বেশি।

আর দক্ষিণবঙ্গে বাঁকুড়ায় মোট ১২টি বিধানসভা আসনের মধ্যে বিজেপি জেতে ৮টিতে। পুরুলিয়ায় ৯টির মধ্যে ৬টিতে জয়ী হয়েছে। এই দুই জেলাতেও গ্রামাঞ্চলে বিজেপির প্রাপ্ত বোট তৃণমূলের থেকে বেশি। ফলে বিজেপি সেই নিরিখে ৫টি জেলায় পঞ্চায়েত নির্বাচনে ভালো ফল করতে পারে।
তবে গেরুয়া শিবির এছাড়া আরও তিন-চারটি জেলাকে এবার টার্গেট করছে। পঞ্চায়েত ভোটে পূর্ব মেদিনীপুর, নদিয়া, উত্তর ২৪ পরগনা ও বীরভূম জেলাকে বিজেপি টার্গেট করেছে। তার মধ্যে নদিয়া ও পূর্ব মেদিনীপুরে বিজেপি ২০২১-এও ভালো ফল করেছিল অপেক্ষাকৃত।

মতুয়া অধ্যুষিত নদিয়া জেলায় বিজেপি ১৭টি মধ্যে ৯টিতে জয়ী হয়েছিল গত বিধানসভায়। আর পূর্ব মেদিনীপুরে তারা জিতেছিল ১৬টির মধ্যে ৭টিতে। আর এবার ১০০ শতাংশ প্রার্থী দিয়ে বিজেপি ঝাঁপিয়ে পড়তে চাইছে। উত্তর ২৪ পরগনারও একাংশ মতুয়া অধ্যুষিত। আর অনুব্রতহীন বীরভূমও বিজেপির সফট টার্গেট এবার। আর পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলাকেও বিজেপি গুরুত্ব দিচ্ছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!