মনোনয়নের শেষ ল্যাপে এসে বাজিমাত করল তৃণমূলই

0 0
Read Time:4 Minute, 5 Second

নিউজ ডেস্ক : মনোনয়নের শেষ ল্যাপে এসে বাজিমাত করল তৃণমূলই। পঞ্চায়েতে ১০০ শতাংশও ছাপিয়ে গেল তৃণমূলের মনোনয়ন। এক-আধ জন নয়, একেবারে ১২ হাজার বেশি মনোনয়ন করে তৃণমূল চমক বজায় রেখে দিল প্রত্যাহার পর্বের জন্যও। আর এই মনোনয়নের লড়াইয়ে দূরবর্তী দ্বিতীয় স্থানে রইল বিজেপিই।

টানটান উত্তেজনার মধ্যে দিয়ে বাংলার পঞ্চায়েত নির্বাচনে মনোনয়ন পর্ব শেষ হয়েছে বৃহস্পতিবার। তারপর পরিসংখ্যান ঘেঁটে দেখা গেল কোন দলের কত মনোনয়ন। প্রথম চারদিন মননোয়নরে নিরিখে বিজেপি এগিয়ে থাকলেও, পঞ্চম ও ষষ্ঠ দিনে তাদের পিছনে ফেলে অনেক এগিয়ে শেষ করল তৃণমূল।

২০ জেলা থেকে মোট যে পরিমাণ মনোনয়ন পেয়েছে নির্বাচন কমিশন তা হল ২ লক্ষ ৩৬ হাজার ৪৬৪। সেখানে তৃণমূল মনোনয়ন জমা দিয়েছে ৮৫ হাজার ৮১৭টি। এই সংখ্যা মোট আসনের থেকে ১১ হাজার ৯৩০টি বেশি। এখানে উল্লেখ্য, রাজ্যের পঞ্চায়েতের তিনটি স্তরে মোট আসন সংখ্যা ৭৩ হাজার ৮৮৭টি।

তৃণমূল প্রায় ১২ হাজার বেশি মনোনয়ন করেছে। আর তারপরই আছে বিজেপি। বিজেপি মনোনয়ন জমা দিয়েছে ৫৬ হাজার ৩২১টি। আর সিপিএমের মনোনয়ন ৪৮ হাজার ৬৪৬টি। কংগ্রেস মনোনয়ন জমা দিয়েছে ১৭ হাজার ৭৫০টি। নির্দল প্রার্থীর মনোনয়ন ১৬,২৯৩টি। অন্যন্য দলের পক্ষ থেকে মনোয়নয় ১১ হাজার ৬৩৭ আসনে।

তৃণমূল প্রথম চার দিনে মনোনয়নের নিরিখে অনেক পিছিয়ে ছিল। মাত্র ৯৩২৮টি মনোনয়ন হয়েছিল প্রথম চার দিনে। আর শেষ দুদিন তৃণমূল মনোনয়ন করেছে ৭৬ হাজার ৪৮৯টি। একেবারে বাজিমাত। বিজেপির লম্ফঝম্ফ শেষ করে প্রায় ৩০ হাজার বেশি মনোনয়ন করেছে তৃণমূল।

জেলা পরিষদের ক্ষেত্রে তৃণমূল ৯২৮টি আসনে মনোনয়ন জমা দিয়েছে ১০৭৯ জনের। বিজেপিও এক্ষেত্রে বেশি মনোনয়ন দিয়েছে। তাদের মনোনয়ন সংখ্যা ১০৫৮। তৃণমূল গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতিতেও বেশি আসনে মনোনয়ন জমা দিয়েছে। গ্রাম পঞ্চায়েতের মোট আসন ৬৩ হাজার ২২৯, তার মধ্যে তৃণমূল প্রার্থী দিয়েছেন ৭৩ হাজার ২১১টি।

আর পঞ্চায়েত সমিতির ৯৭৩০টি আসনের মধ্যে তৃণমূল মনোনয়ন জমা দিয়েছে ১১ হাজার ৫২৭টি। সেখানে বিজেপি প্রার্থী দিয়েছে পঞ্চায়েত সমিতিতে ৮৮৮২টি এবং গ্রাম পঞ্চায়েতে ৪৬৩৮১টি। আর সিপিএম প্রার্থী দিয়েছে জেলা পরিষদে ৮৩৪টি, পঞ্চায়েত সমিতিতে ৭৩৮৩টি এবং গ্রাম পঞ্চায়েতে ৪০ হাজার ৪২৯টি।

কংগ্রেসের জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি ও গ্রাম পঞ্চায়েতের প্রার্থী সংখ্যা যথাক্রমে ৭৪১, ২৮০৪ এবং ১৪২০৫টি। আর নির্দলের প্রার্থী জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি ও গ্রাম পঞ্চায়েতের যথাক্রমে ৪০৭, ২৭২৯ ও ১৩ হাজার ১৫৭। অন্যান্যদের জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি ও গ্রাম পঞ্চায়েতের প্রার্থী সংখ্যা যথাক্রমে ৮১৩, ২১২০ এবং ৮৭০৪। শনিবার স্ক্রুটনির পর ২০ জুন মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!