সাগরদিঘি মডেলে জোট হল না বাম-কংগ্রেসের

0 0
Read Time:3 Minute, 49 Second

নিউজ ডেস্ক::সাগরদিঘি উপনির্বাচনে জয়ের পর রাজনৈতিক মহলের স্থির বিশ্বাস ছিল আসন্ন পঞ্চায়েত নির্বাচনেও সেই দৃশ্য দেখা যাবে। কিন্তু কোথায় কী! কোথায় সাগরদিঘি মডেল প্রয়োগ হল না। বাম-কংগ্রেস সে অর্থে জোট না করেই এবার পঞ্চায়েত নির্বাচনে তৃণমূলের সঙ্গে সম্মুখ সমরে অবতীর্ণ

সাগরদিঘির কংগ্রেস বিধায়ক তিন মাসের মধ্যেই দলবদলে যোগ দিয়েছেন তৃণমূল। ঠিক পঞ্চায়েত নির্বাচনের ঘোযণার আগে এই দলবদল সাগরদিঘি মডেলে বাধার প্রাচীর তৈরি করে দেয় বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। তবে সে অর্থে জোট না হলেও নীচস্তরে অনেক জায়গাতেই এক হয়ে লড়ছেন বাম-কংগ্রেস প্রার্থীরা।

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী প্রথম থেকেই জোটের পক্ষ ছিলেন। কিন্তু বামেরা সে অর্থে জোট গড়ে পঞ্চায়েতে লড়তে রাজি ছিলেন না। আগেভাগেই তাঁরা প্রার্থী ঘোষণা করে জোটে বাধ সেধেছিলেন। সেইমতোই এককভাবে লড়াই চলছে। তবে অধীর মনে করেন, মানুষ বহু জায়গায় শাসক তৃণমূলের বিরুদ্ধে এককাট্টা হয়েছে।

তাঁর কথায়, বামেদের সঙ্গে কংগ্রেসের পঞ্চায়েত স্তরে অর্থাৎ গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতিতে তলায় তলায় সমঝোতা হয়েছে। তবে জেলা পরিষদ স্তরে এখনো পর্যন্ত সমস্যা রয়েছে বলে মনে করছেন তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের এক ধরনের ব্যাখ্যা আছে, নীচুস্তরের কর্মীদের আরেক ধরনের ব্যাখ্যা আছে।

অধীরের মতে, এত তাড়াতাড়ি সমস্ত কিছু ঠিকভাবে চালানো যায় না। তাই পঞ্চায়েত স্তরে ও পঞ্চায়েত সমিতির স্তরে সমঝোতা খুব সুক্ষভাবে করা হয়েছে। তবে জেলা পরিষদ করে কোনো সমঝোতা করা যায়নি। অধীর চৌধুরী বলেন, স্থানীয় স্তরে আলোচনা করেই সমস্ত কিছু ঠিক করতে হয়।

তিনি বলেন, এটা স্থানীয় নির্বাচন। কেন্দ্রীয়ভাবে কখনো আমাদের সঙ্গে বামেদের আসন ভাগাভাগি নিয়ে কোনো আলোচনা হয়নি। এ ক্ষেত্রে স্থানীয়ভাবে আলোচনা হয়। তা সত্ত্বেও মুর্শিদাবাদে গ্রাম পঞ্চায়েতে এবং পঞ্চায়েত সমিতির স্তরে আলোচনা করা হয়েছে। বিভিন্ন জেলাতেও এই দুই স্তরে আলোচনা করে সমঝোতা হয়েছে। কিন্তু জেলা পরিষদে হয়নি।

রাজনৈতিক মহলের একাংশ মনে করছে, কিছু কিছু ক্ষেত্রে গ্রামস্তরে বিজেপিও শাসক বিরোধী প্রার্থীকে ভোট দেবে। ফলে বাম-কংগ্রেস-বিজেপি ভোট কিছু ক্ষেত্রে এক জায়গায় আসবে। তৃণমূলকে রুখতে গ্রাম পঞ্চায়েত স্তরে মানুষ এমনভাবেই সমঝোতা করেছে। তবে তা হয়েছে কিছু ক্ষেত্রেই। এখন দেখার বিরোধী ভোট এক জায়গায় হয়ে তৃণমূলকে হারাতে সমর্থ হয় কি না।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!