পুরীর রথযাত্রা

0 0
Read Time:4 Minute, 11 Second

নিউজ ডেস্ক::হিন্দুদের চার ধামের অন্যতম পুরী। জগন্নাথ দেবের অধিষ্ঠান সমুদ্রতীরের এই শহরে। বাংলা তথা পূর্ব ভারতের অন্যতম একটি পাবর্ণের মধ্যে অন্যতম রথযাত্রা। বছরের পবিত্র এই দিনেই মন্দিরের বাইরে ভক্তদের দর্শন দেন জগন্নাথ দেব। বলভদ্র ও সুভদ্রাকে সঙ্গে নিয়ে মাসির বাড়ি যান প্রভু জগন্নাথ।

তবে সারা বছর উৎসব মুখরই হয়ে থাকে পুরীর জগন্নাথ দেবের মন্দির। মোট ১৪৮টি উৎসব উদযাপন করা হয় পবিত্র এই মন্দিরে। এরমধ্যে রয়েছে ১২টি যাত্রা, ২৮টি উপযাত্রা, ১০৮টি পার্বণ। তারমধ্যে প্রধান উৎসব রথযাত্রা। আষাঢ় মাসের শুক্লা পক্ষের দ্বিতীয় দিনে রথযাত্রা পালিত হয়। সারা বছর এই দিনটার অপেক্ষায় থাকেন ভক্তরা। প্রভু জগন্নাথ দেবের দর্শন পাওয়ার জন্য।

আষাঢ় মাসে রথযাত্রা হলেও এই উৎসবের প্রস্তুতি শুরু হয়ে যায় আগে থেকেই। মূল অনুষ্ঠান শুরু হয় রথযাত্রার ১৮ দিন আগে স্নানযাত্রার মধ্য দিয়ে। প্রতি বছর দেবস্নান পূর্ণিমায় এই রীতি পালিত হয়। মহাস্নানের আগে অবধি রত্নবেদীতেই থাকেন জগন্নাথ। প্রথমে জগন্নাথ, তারপর বলভদ্র, শেষে সুভদ্রাকে পুষ্পাঞ্জলি দেন মন্দিরের সেবায়েতরা। তারপর তাঁদের নিয়ে যাওয়া হয় স্নানবেদীতে। সেখানে দুধ গঙ্গাজলের ভগবানকে স্নান করানো হয়।
বলা হয় স্নানযাত্রার পর জগন্নাথ দেবের জ্বর হয়। তাই তিনি বিশ্রামে থাকেন। জগন্নাথ, বলরাম এবং সুভদ্রাদেবীকে রতন বেদী নামে এক বিশেষ বেদীতে রাখা হয়।তাই স্নানযাত্রার পর থেকে ১৫ দিন পুরীর মন্দিরের দরজা সাধারণের জন্য বন্ধ থাকে।১৪ দিনের নিভৃতবাস পর্ব শেষে ভগবান জগন্নাথ, বলভদ্র এবং দেবী সুভদ্রা নবযৌবন বেশে প্রকাশ্যে আসবেন। রথযাত্রার একদিন আগেই ভক্তদের জন্য বিশেষ দর্শনের সুযোগ। জগন্নাথধামে প্রবেশের অনুমতি পাবেন পুণ্যার্থীরা। তিন ঘণ্টা ধরে চলে ‘নবযৌবন দর্শন’।

নবযৌবনের পরের দিনই পবিত্র রথযাত্রা। ভোর থেকেই শুরু হয়ে যায় এই উৎসব। মঙ্গল আরতি, হোমের পাশাপাশি এই দিনে বিশেষ পূজার্চনাও হয়।মন্দিরের উপাচার পর্ব শেষ হওয়ার পর জগন্নাথ, বলরাম, সুভদ্রাকে পুরোহিত ও সেবায়েতরা রথের মধ্যে প্রবেশ করান।সমস্ত রীতি নীতি শেষ হওয়ার পর রথের রশিতে টান দেন ভক্তরা।তিন কিলোমিটার দূরে মাসির বাড়ি গুন্ডিচা মন্দিরের উদ্দেশ্যে যাত্রা করেন জগন্নাথ দেব।

তবে এই যাত্রা পথেও একাধিক রীতিনীতি মানতে হয়। মাসির বাড়িতে আটদিন থাকেন প্রভু জগন্নাথ। নবম দিনের মাথায় তিনি ফিরে আসেন নিজগৃহে। বাংলায় এটি উল্টোরথ নামে প্রচলিত থাকলেও আসলে এটি পূর্ণযাত্রা(পুরীতে এটি প্রচলিত বাহুদা যাত্রা নামে)
মাসির বাড়ি থেকে ফেরার পথে তিনটি জায়গায় থামে জগন্নাথ, বলভদ্র,সুভদ্রার রথ। এরমধ্যে রয়েছে মাউসি মা মন্দির। যেখানে ভগবানকে বিশেষ ভোগ নিবেদন করা হয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!