আসন বাড়লেও তৃণমূল কংগ্রেসের ‘নিয়ন্ত্রণ’ শিথিল

0 0
Read Time:5 Minute, 10 Second

নিউজ ডেস্ক::পঞ্চায়েত নির্বানে তৃণমূল ফলাফলের নিরিখে নিরঙ্কুশ গরিষ্ঠ। ধারে কাছে নেই কোনও দল। অনেক দূরে দ্বিতীয় হিসেবে অবস্থান করছে বিজেপি। এই নির্বাচনে কংগ্রেস ও বামেরা উৎসাহজনক ফল করেছেন। যা ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে গুরুত্বপূর্ণ বলেই বিবেচিত হচ্ছে।

সব থেকে বড় কথা হল, তৃণমূল কংগ্রেস ই নির্বাচনে গ্রাম পঞ্চায়েতে গতবারের থেকে বেশি আসন পেলেও, যে তুলনায় আসন বেড়েছে, সেই তুলনায় আসন বাড়াতে পারেনি। গতবার তৃণমূল গ্রাম পঞ্চায়েতে ৩৮১১৮ টি আসন পেয়েছিল। এবার সেখানে তারা পেয়েছে ৩৮৪১৯ টি আসন। মোটামুটি ৩৯ হাজার আসন নিয়ে তারা গ্রামসংসদ গঠন করতে চলেছে।

প্রসঙ্গত ২০১৮-র পঞ্চায়েত নির্বাচনে গ্রাম পঞ্চায়েতে আসন সংখ্যা ছিল ৪৮৬৪৯টি। এবার তা প্রায় ১৪ হাজার বেড়ে হয়েছে ৬৩২২৯ টি। এই অনুপাতে তৃণমূল তাদের আসন সংখ্যা বাড়তে পারেনি (Panchayat Election Results 2023)।

২০১৮-তে তৃণমূল পঞ্চায়েত সমিতিতে ৯২১৭ টি আসনের মধ্যে ৮০৬২ টি আসন জিতেছিল। এবার ৯৭৩০ টি আসনের মধ্যে তৃণমূলের দখলে গিয়েছে ৬৫২৩ টি আসন। সংখ্যার নিরিখে তৃণমূলের আসন কমেছে প্রায় ১৩০০-র আশপাশে। অন্যদিকে জেলা পরিষদে ২০ টি জেলাপরিষদের সবকটি দখল করলেও, তারা ৯২৮টির মধ্যে জিতেছে ৮২০ টিতে।
তৃণমূল কংগ্রেস ২০১৩ সালের পরে ২০১৮ এবং ২০২৩-এর পঞ্চায়েত নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে (Panchayat Election Results 2023। তারা ভোট অনেকটাই ধরে রাখতে পেরেছে। অন্য একটি হিসেবে ভোটের শতাংশের নিরিখে তৃণমূলের ভোট কমেছে প্রায় ৭ শতাংশ। বিজেপির ১৬ শতাংশের মতো। তবে বামেদের ভোট বেড়েছে ১১ শতাংশের মতো।

পঞ্চায়েত নির্বাচনের যে অনুপাতে আসন বেড়েছে, তৃণমূলের আসন সেই অনুপাতে বাড়েনি। আবার শতাংশের নিরিখেও ভোট প্রাপ্তি কিছুটা কমেছে। স্পষ্টতই সেখানে প্রতিষ্ঠাত বিরোধী হাওয়া কাজ করেছে। তবে যতটা বিরোধীরা ভেবেছিলেন, তা গ্রাম বাংলায় কাজ করেনি। তবে বিরোধীদের তরফে এর পিছনে রিগিংকে দায়ী করা হয়েছে।
এই পঞ্চায়েত নির্বাচনে বিজেপির উত্তরবঙ্গ এবং মতুয়া প্রভাবিত এলাকা এবং শুভেন্দু অধিকারীর জেলা পূর্ব মেদিনীপুরে ভাল ফল করেছে (Panchayat Election Results 2023। তারপরেই বিজেপি গ্রাম পঞ্চায়েতে তাদের আসন সংখ্যা বাড়িয়েছে। ২০১৮-র পঞ্চায়েত নির্বাচনে গ্রাম পঞ্চায়েতে তাদের আসন সংখ্যা ছিল ৫৭৭৯ টি। এবার সেখানে তারা ১২১৮৩ টি আসনে জয় পেয়েছে।

পঞ্চায়েত সমিতিতে বিজেপি গতবার ৭৬৯ টি আসন পেয়েছিল, এবার সেখানে তারা ৯৬৪ টি আসন পেয়েছে। তবে পঞ্চায়েত নির্বাচনে তিনটে ক্ষেত্রে সব দলেরই আসন সংখ্যার সামান্য কিছু হেরফের হতে পারে। কেননা বেশ কিছু আসনে ফলাফল এখনও চূড়ান্ত নয়।

পঞ্চায়েত নির্বাচনে সরকারিভাবে বাম-কংগ্রেসের জোট সেরকম হয়নি। তবে কোথাও কোথাও নিচুতলায় নেতা-কর্মীরা জোটবদ্ধ হয়েছেন। এবারের নির্বাচনে বাম-কংগ্রেস উভয়ের আসন বেড়েছে। ২০১৮-র নির্বাচনে বামেরা যেখানে গ্রাম পঞ্চায়েতে ১৭১৩ টি আসন পেয়েছিল, সেখানে এবার তারা ৬৪০০-র বেশি আসনে জয় পেয়েছে। কংগ্রেস গতবারের ১০৬৬ তুলনায় এবার ৩১০০-র বেশি আসনে জয় পেয়েছে।

পঞ্চায়েত সমিতিতে বাম-কংগ্রেস গতবারে ১২৯ ও ১৩৩ টি আসনে জয় পেয়েছিল। এবার তারা ১৭০ ও ২৫৫ -এর বেশি আসনে জয় পেয়েছে (Panchayat Election Results 2023। অর্থাৎ গ্রাম পঞ্চায়েতের পাশাপাশি পঞ্চায়েত সমিতিতেও উভয় দলের প্রতিনিধিত্ব বেড়েছে এবাবের পঞ্চায়েত নির্বাচনে। যে কারণে উভয়দলের মনোবল বেড়েছে। এবা়র দেখার এই ফলের কতটা প্রভাব পড়ে লোকসভা নির্বাচনে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!