বেঙ্গালুরুতে বিরোধীদের বৈঠক

0 0
Read Time:4 Minute, 1 Second

নিউজ ডেস্ক::দেশের রাজনৈতিক মহলে মহা মঙ্গলবার! একদিকে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ লোকসভা নির্বাচনের আগে আরও শক্তি বাড়়াতে উদ্যত। অন্যদিকে, একই দিনে বেঙ্গালুরুতে বিরোধী দলগুলির বৈঠক।

সোনিয়া গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়রা পৌঁছে গিয়েছেন বেঙ্গালুরুতে। কাল বৈঠকে যোগ দিতে পারে অন্তত ২০টি রাজনৈতিক দল। দেশের বিরোধী রাজনৈতিক দলগুলিকে এককাট্টা করে লোকসভা ভোটের রণকৌশল নির্ধারণে এই বৈঠকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এখনও অবধি কেন্দ্রে শাসক দল বিজেপির নেতৃত্বাধীন জোটকে বলা হয় এনডিএ। বিরোধী শক্তিগুলির জোটের নাম ইউপিএ। কালকের বৈঠকে থাকছে তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টির মতো দলগুলি। এই আবহে ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স বা ইউপিএ-র নাম বদলে যাওয়ার তুমুল সম্ভাবনা রয়েছে বলে দাবি করছে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম।

কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ কেন্দ্রে শাসন ক্ষমতায় ছিল ২০০৪ থেকে ২০১৪ সাল অবধি। ইউপিএ-র চেয়ারপার্সন ছিলেন কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী সোনিয়া গান্ধী। কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল জানিয়েছেন, কালকের সভাতেই সর্বসম্মতভাবে জোটের নতুন নামকরণ হতে পারে। কংগ্রেস একা কিছু ঠিক করবে না। সব দলকে নিয়েই সিদ্ধান্ত হবে।

লোকসভা নির্বাচনের জন্য বিজেপি-বিরোধী এই মহাজোটের অভিন্ন ন্যূনতম কর্মসূচির পাশাপাশি বিভিন্ন রাজ্যে আসন ভাগাভাগি নিয়েও কালকের বৈঠকে আলোচনা হবে। অভিন্ন ন্যূনতম কর্মসূচি নির্ধারণে একটি সাব কমিটি গঠন হবে। লোকসভা ভোটে মহাজোটের প্রচার কৌশলের বিষয়েও রূপরেখা ঠিক করবে এই কমিটি।

বিভিন্ন রাজ্য়ে যৌথ প্রচার কর্মসূচি থেকে পদযাত্রা, সমাবেশ, প্রতিবাদ সভা কীভাবে আয়োজন করা হবে তা নিয়েও একটি সাব কমিটি গঠনের সম্ভাবনা। ইভিএম নিয়ে আলোচনার পাশাপাশি জাতীয় নির্বাচন কমিশনে কিছু সংস্কারসাধনের প্রয়োজনীয়তার বিষয়ও উঠে আসতে পারে বৈঠকে। কাল কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের ভাষণ দিয়ে সভা শুরু হবে।

বিকেল চারটেয় যৌথ সাংবাদিক বৈঠক হবে বলে জানা যাচ্ছে। বিভিন্ন মতপার্থক্য দূরে সরিয়ে এককাট্টা হয়ে লোকসভা ভোটে লড়ে বিজেপিকে পরাস্ত করাই বৈঠকের মূল উদ্দেশ্য। ২৩ জুন পাটনার বৈঠকের পর বেঙ্গালুরুর দিকে তাকিয়ে রাজনৈতিক মহলে। আজ কর্নাটক মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া নৈশভোজেরও আয়োজন করেছেন।

গত মাসে পাটনায় বিরোধীদের বৈঠক দেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিচলিত বলে দাবি করেছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। পাটনার বৈঠকের কারণেই এনডিএ-তে আরও দল যুক্ত করার লক্ষ্যে বিজেপি উদ্যোগী হয়ে কাল বৈঠক ডেকেছে বলে কটাক্ষ রমেশের।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!