আবার কি যুদ্ধের ইঙ্গিত দিচ্ছে ভারত – পাকিস্থান ?

0 0
Read Time:2 Minute, 54 Second

স্নেহা ঘোষ: ইউক্রেন-রাশিয়া নিয়ে এই মুহূর্তে বিশ্ব রাজনীতি বেশ সরগরম। প্রত্যেকের জানার কৌতুহল রয়েছে অনেক কিছু কিন্তু এখন ,

অনেকেরই প্রশ্ন যে , রাশিয়া যদি ইউক্রেন দখল করার সাহস রাখে তাহলে ভারতবর্ষ কেন পাকিস্তান অধিকৃত কাশ্মীর দখল করতে পারবেনা ?

আর কাশ্মীর , স্বাধীনতার আমল থেকে এই নামটি উচ্চারিত হওয়া মানেই যেন বিতর্কের মেঘ ঘনিয়ে আসা।
এই কাশ্মীর কে নিয়ে কত যে যুদ্ধ , জল্পনা , বিতর্ক তৈরি হয়েছে তার ঠিক নেই ।

তবে এরকম প্রশ্ন আসাটা খুব সাভাবিক । তবে লক্ষ্য করলে বোঝা যায় পাকিস্তান কতোটা শক্তিশালি? অর্থাৎ রাশিয়ার মত পাকিস্তানের থেকে পোক দখল করে নেওয়া উচিৎ , ভারতবর্ষের কিংবা চীন যেমন তাইওয়ান কে নিয়ে যুদ্ধ পরিকল্পনা করছে বা ইসরায়েল যেমন মধ্যপ্রাচ্যে রাজত্ব করছে ভারত কেন সেভাবে পাক অধিকৃত কাশ্মীর দখল করতে পারছেনা? আমাদের সেনার কম্যান্ড অথরিটির মাথায় কী আসে নি এই ধারণা ?

একটা কথা খুব পরিস্কার পাকিস্তানকে ইউক্রেন, তাইওয়ান বা মধ্যপ্রাচ্যের দেশগুলোর সাথে তুলনা করা যায়না। কারন পাকিস্তান দেওলিয়া হলেও ওদের কাছে শক্তিশালী পরমানু অস্ত্র রয়েছে যে কারনে  ভারতবর্ষ এখনও পোক ফিরিয়ে নিতে পারছে না। ইসরায়েল , চীন, রাশিয়া, যেসব দেশের বিরুদ্ধে বীরত্ব দেখায় তারা কেউই পরমানু ক্ষমতা সম্পন্ন দেশ নয়।

আবেগের বশে পাকিস্তান কে আক্রমণ করলে পাকিস্তান জানে ওরা আমাদের সাথে পারবে না তাই ওরা পরমানু অস্ত্র ব্যবহার করবেই। পাকিস্তান তো ধ্বংস হবেই সাথে অর্ধেক ভারতবাসীর ওপর নেমে আসবে অনেক খারাপ প্রভাব , শেষ হয়ে যাবে অর্ধেক ভারতবাসীর অস্তিত্ব ।

সামরিক বিশেষজ্ঞদের মতে ,যতদিন না ভারতবর্ষের হাতে ব্যালেস্টিক মিসাইল ডিফেন্স সিস্টেম পুরোপুরি অপারেশনাল হচ্ছে ততদিন পর্যন্ত ভারতবর্ষ পাক অধিকৃত কাশ্মীর নিয়ে কোনও পদক্ষেপ গ্রহন করতে পারবেনা ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!