চাঁদের মাটি ছুঁতে আর বাকি ১০ দিন

0 0
Read Time:3 Minute, 45 Second

নিউজ ডেস্ক: চন্দ্রযান ৩ মিশনে ইসরোর মহাকাশযান বিক্রম ল্যান্ডারের চাঁদের মাটি ছুঁতে আর বাকি মাত্র ১০ দিন! ১০ দিন আগে আর কত দূরে রয়েছে এই মহাকাশ যান, তার খোঁজ দিল ইসরো। চন্দ্রযান ‘বিক্রম’ ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে চাঁদের দিকে। যত দিন যাচ্ছে ততই উৎকণ্ঠা বাড়ছে। ক্রমশ চলে আসছে সেই মাহেন্দ্রক্ষণ।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো জানিয়েছে, চন্দ্রযান ৩ চন্দ্রপৃষ্ঠের প্রায় কাছাকাছি পৌঁছে গিয়েছে। আরও একটি কক্ষপথ কৌশল সম্পাদন করেছে ইসরোর এই চন্দ্রযান। বর্তমানে এটি চাঁদ থেকে দূরতম বিন্দু ১৪৩৩ কিলোমিটার কক্ষপথে রয়েছে। আর দুটি কক্ষপথ সম্পাদন করলেই চাঁদের মাটিতে নামার কাউন্ডডাউন শুরু হয়ে যাবে বিক্রমের।

ভারতের এই মহাকাশযানটি ৫ অগাস্ট চাঁদের কক্ষপথে প্রবেশ করেছিল। আগামী সপ্তাহের মধ্যেই তা ১০০ কিলোমিটার কক্ষপথে নেম যাবে চাঁদের। এদিন ইসরো এক অফিসিয়াল বিবৃতি দিয়ে তা জানিয়ে দিয়েছে। ১৪ এবং ১৫ অগাস্ট দুটি কক্ষপথের কৌশল সম্পাদন করবে ইসরোর মহাকাশযান।

ইসরো জানিয়েছে, শেষ ১০০ মিটারই কঠিনতম যাত্রাপথ। সেদিকেই তাকিয়ে রয়েছে গোটা ভারত। ১০০ কিলোমিটার দূরত্ব পৌঁছনোর পরই জেট প্রপালশন সিস্টেম বন্ধ হয়ে যাবে। তারপর থেকেই ল্যান্ডার বিক্রম ডানা মেলার প্রস্ততি শুরু করে দেবে। বিক্রমের গতি কমতে থাকবে ক্রমশ।
ল্যান্ডার বিক্রম যখন ৩০ কিলোমিটার দূরত্ব আসবে, তখন ডানা মেলে পাখির মতো চাঁদের বুকে নামবে তা। এই ৩০ কিলোমিটার পথ অতিক্রম করতে ২০ মিনিট সময় লাগবে। এই ২০ মিনিটই সবথেকে মহার্ঘ বলে জানিয়েছে ইসরো। ২৩ অগাস্ট সেই মাহেন্দ্রক্ষণের জন্য প্রতীক্ষা সবাই।

২৩ অগাস্ট চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে নামবে বিক্রম। ল্যান্ডারটি মন্থর হওয়ার প্রক্রিয়া শুরু করে দেবে ১০০ কিলোমিটার দূরত্ব থেকেই। নামার পুর্ব মুহূর্তে তা গতি কমিয়ে দেবে একেবারই। চন্দ্রযান ২-এর সময়ে যে ভুল হয়েছিল, তা তেকে শিক্ষা নিয়েই এবার বিক্রমকে তৈরি করা হয়েছে নতুন কৌশলে।

যাই হোক বর্তমানে চন্দ্রযান-৩ মিশনের ল্যান্ডার বিক্রম এখন রয়েঠছে ১৭৪ কিমিx১৪৩৭ কিমি কক্ষপথে। ১৪ অগাস্ট অর্থাৎ সোমবার বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টার মধ্যে তা পরবর্তী কক্ষপথ কৌশল সম্পাদন করবে।

উল্লেখ্য ১৪ জুলাই উৎক্ষেপণের পর ৫ অগাস্ট চাঁদের কক্ষপথে প্রবেশ করে বিক্রম ল্যান্ডার। ২৩ অগাস্ট চাঁদে নামার পর বিক্রম থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান। রোবোটিক ওই যান তারপর চাঁদের মাটিতে কাজ শুরু করবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!