ফের লাদাখ ইস্যুতে মুখোমুখি বৈঠক

0 0
Read Time:2 Minute, 55 Second

নিউজ ডেস্কঃ স্বাধীনতা দিবসের ঠিক আগের দিন ভারত-চিন মুখোমুখি। লাদাখ সীমান্ত সমস্যা নিয়ে ফের মুখোমুখি বৈঠকে বসছে দুই দেশের সেনা। এই নিয়ে ১৯ তম বৈঠকে বসছে তারা। এর আগে ১৮ দফার বৈঠকে কোনও সমাধান সূত্র মেলেনি।

লাদাখের প্যাংগং হ্রদের পাহারা নিয়ে দুই দেশের মধ্যে তুমুল বিবাদ তৈরি হয়েছিল। গালওয়ান উপত্যকায় রক্তক্ষয়ী সংঘর্ষে মেতেছিল দুই দেশের সেনা। সেই সংঘর্ষে শহিদ হয়েছিলেন একাধিক ভারতীয় জওয়ান। তারপর থেকেই লাদাখ সীমান্তে উত্তেজনা বজায় রয়েছে। চিন কোনও ভাবেই নিজের অবস্থান থেকে সরতে নারাজ। অন্যদিকে ভারতও এক ইঞ্চি জমি ছাড়তে চাইছে না।

এই গালওয়ান উপত্যকা নিয়েই দফায় দফায় ভারত-চিন সেনা পর্যায়ের বৈঠক চলছে। কিন্তু কোনও সমাধান সূত্র কিছুতেই বেরোচ্ছে না। কোনও দেশই সেনা সরানোর বিষয়ে সহমত হতে পারছে না। যদিও চিন ইতিমধ্যেই একাধিক বিতর্কিত জায়গায় সেনা মোতায়েনের তৎপরতা কমিয়েছে অনেকটাই। আবার পুরো ময়দান খালি করেনি। পরিস্থিত অনুযায়ী ভারতীয় সেনাও কাজ করে চলেছে।

সামনেই আবার শীত আসছে। লাদাখ এই সময় প্রচণ্ড ঠান্ডা পড়ে। সেকারণে আগে থেকেই পরিস্থিতি বিবেচনা করে একটি সমঝোতায় আসতে চাইছে দুই দেশই। ২০২০ সাল থেকে গালওয়ান উপত্যকা নিয়ে দুই দেশের মধ্যে চরম বিবাদ তৈরি হয়। মনে করা হচ্ছে ১৯ তম বৈঠক ২ দিন ধরে চলবে। সেটা হলে প্রথম এই ধরনের ঘটনা ঘটবে কারণ এর আগে কোনও বৈঠক টানা ২ দিন ধরে চলেনি।

আগামিকাল আবার ভারতে স্বাধীনতা দিবস সেই কারণে এই বৈঠকে একটু বাড়তি নজর যে থাকবে তাতে কোনও সন্দেহ নেই। প্রসঙ্গত উল্লেখ্য বৈঠকের আগেই ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বৈঠক করেছেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ইর সঙ্গে। সেই বৈঠকে লাদাখ ইস্যুতেও আলোচনা হয়েেছ বলে জানা গিয়েছে। তারপরেই দুই দেশের এই বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!