চন্দ্রযান ৩-এর বিক্রমের থেকে কি পিছিয়ে পড়ল লুনা-২৫

0 0
Read Time:3 Minute, 44 Second

নিউজ ডেস্কঃ চাঁদের একেবারে সামনে থেকে ফিরে আসতে হল রাশিয়ান চন্দ্রযান লুনা ২৫-কে। কক্ষপথের একেবারে শেষ ল্যাপে গিয়ে যান্ত্রিক ত্রুটির সম্মুখীন হল রাশিয়ান মহাকাশযান। ফলে আগের কক্ষপথে ফিরে এসে নতুন করে প্রস্তুতি নিতে শুরু করেছে রাশিয়ার লুনা-২৫।

একেবারে শেয ল্যাপে এসে লুনা ২৫-এর কক্ষপথ হ্রাসে বিঘ্ন ঘটায় জ্যোতির্বিজ্ঞানীরা মনে করছেন, রাশিয়ার মহাকাশযান চন্দ্রযান ৩-এর থেকে পিছিয়ে পড়ল। চন্দ্রযান-৩ তাদের শেষ কক্ষপথ প্রদক্ষিণ সম্পূর্ণ করছে সফলভাবে। লুনা ২৫ ভারতীয় সময় শনিবার সন্ধ্যায় চাঁদের সর্বনিম্ন ১৮ কিমি কক্ষপথে প্রবেশ করার চেষ্টা করে ব্যর্থ হয়।

আর ভারত শনিবার রাতে চাঁদের সর্বনিম্ন ২৫ কিলোমিটার কক্ষপথে পৌঁছে গিয়েছে। বর্তমানে ইসরোর চন্দ্রযান-৩ ১৩৪ কিলোমিটারx২৫ কিলোমিটার কক্ষপথে রয়েছে। এবার পাখির মতো ডানা মেলে চাঁদে নামার অপেক্ষা শুধু। ভারত যখন দ্বিতীয় ডিবুস্টিং সফল করেছে, তখন লুনাকে ফিরে যেতে হয়েছে ১৮ কিমি কক্ষপথ থেকে।

তার ফলেই জল্পনা শুরু হয়েছে চন্দ্রযান ৩-এর থেকে আগে নামতে গিয়েই কি বিপাকে পড়ল রাশিয়া? তা না হলে প্রথম মহাকাশের পথ দেখিয়েছে যে রাশিয়া তারা কেন বাধার মুখে পড়ল শেষ ল্যাপে। লুনা ২৫-এ বিঘ্ন ঘটায় রাশিয়া পিছিয়ে পড়তে পারে ভারতের চন্দ্রযান ৩-এর থেকে।
রাশিয়ান মহাকাশ সংস্থা রসকসমসের পক্ষ থেকে শুধু জানানো হয়েছে, লুনা ২৫-কে পরিকল্পনা অনুযায়ী সঠিক কক্ষপথে পৌঁছে দেওয়া যায়নি। কক্ষপথ সংশোধন করা হচ্ছে। এর থেকে বেশি খোলসা করে কিছু জানানো হয়নি রাশিয়ার তরফে। তবে লুনা-২৫ যে জরুরি পরিস্থিতির সম্মুখীন হয়ে আগের কক্ষপথে ফিরে এসেছে, তা নিশ্চিত।

ভারতের থেকে ২৯ দিন পরে যাত্রা শুরু করে চন্দ্রযান ৩-এর আগে চাঁদের মাটি ছোঁয়াই টার্গেট ছিল রাশিয়ার। মাত্র ১০ দিনের যাত্রা শেষে ১১ দিনের মাথায় ২১ অগাস্ট তাদের সফট ল্যান্ডিং করার কথা ছিল। এখন তারা সেই মিশনে সফল হবে কি না, তা নিয়েই উঠে পড়ল বড়ো প্রশ্ন।

সব ঠিকঠাক চললে সোমবারই চাঁদে নামার কথা ছিল। তাদেরও লক্ষ্য ভারতের মতো অনাবিষ্কৃত চাঁদের দক্ষিণ মেরু। যেখানে এখনও কোনও দেশ পৌঁছতে পারেনি। আমেরিকার মহাকাশ সংস্থা নাসাই সার্ভেয়ার মিশনে সবথেকে কাছে গিয়েছিল দক্ষিণ মেরুর। নাসা গিয়েছিল ৩০ ডিগ্রি দ্রাঘিমায়। আর রাশিয়ার টার্গেট ছিল ৬৮ ডিগ্রিতে নামার। ভারতের টার্গেট ৭০ ডিগ্রি দ্রাঘিমাংশ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!