বাড়ল দুর্গাপুজো কমিটির অনুদান

0 0
Read Time:4 Minute, 36 Second

নিউজ ডেস্ক::২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে মাস্টারস্ট্রোক দিয়ে আগের দিনই ইমাম-মোয়াজ্জেম ও পুরোহিতদের ভাতা বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার পুজো কমিটি ও ক্লাবগুলিকে দুর্গাপুজোর অনুদান ঘোষণা করলেন তিনি। মঙ্গলবার দুর্গাপুজো কমিটির অনুদানবৃদ্ধির সিদ্ধান্ত নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে রাজ্যের বিভিন্ন ক্লাব সংগঠন ও পুজো কমিটিগুলিকে নিয়ে এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী পুজোর ‘অনুদান’ ঘোষণা করেন। এবার বাড়ানো হল দুর্গাপুজোর অনুদান। ৬০ হাজার থেকে পুজো কমিটির অনুদান বেড়ে হল ৭০ হাজার টাকা। একইসঙ্গে বিদ্যুতের বিলে দুই-তৃতীয়াংশ মকুব করা হল।

প্রতি বছর বাংলার পুজো কমিটিগুলিকে রাজ্যের তরফে অনুদান দেওয়া হয়। মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে ক্ষমতায় আসার পর থেকেই এই অনুদান ব্যবস্থা চালু করা হয়েছিল। প্রথম অনুদান দেওয়া শুরু হয়েছিল ২৫ হাজার টাকা করে। ২০২১ সাল থেকে অনুদানের পরিমাণ দ্বিগুণেরও বেশি হয়ে যায়।

২৫ হাজার টাকা থেকে বেড়ে ৫০ হাজার টাকা হয় পুজো কমিটি গুলির অনুদান। গত বছর তা বাড়ে ১০ হাজার টাকা। এবার আরও ১০ হাজার টাকা বেড়ে হল ৭০ হাজার টাকা। তবে শুধুমাত্র নগদ অনুদানই নয়, বিদ্যুৎসহ একাধিক ক্ষেত্রে পুজো কমিটিগুলিকে বড়ো ছাড় দিলেন মুখ্যমন্ত্রী।

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন বিদ্যুতের বিলের দুই-তৃতীয়াংশ দিতে হবে না। বিদ্যুৎ সংযোগের জন্য আবেদনও জানানো যাবে বিনামূল্যে। মমতা বন্যো হপাধ্যায়ের ঘোষণার পরই পুজো কমিটিগুলিকে বিদ্যুৎ খরচের দুই-তৃতীয়াংশ ছাড় দেওয়া হল। বিদ্যুৎ বিলের এক-তৃতীয়াংশ টাকা জমা দিতে হবে।
বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়েছেন, ১০০ টাকা বিদ্যুৎ বিল হলে মাত্র ৩৩.৩৩ শতাংশ দিতে হবে। মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, কোজাগরী লক্ষ্মীপুজোর পরদিন রেড রোডে পুজো কার্নিভাল অনুষ্ঠিত হবে। যে সমস্ত পুজো কমিটি কার্নিভালে অংশ নেবে না, তাদের দশমীর দিনই প্রতিমা বিসর্জন দিতে পারবে।

এদিন পুজো কমিটির বৈঠকে ভার্চুয়ালি হাজির ছিলেন জেলার পুজো কমিটির সদস্যরা। বৈঠকে পুজো কমিটিগুলোর জন্য একগুচ্ছ গাইডলাইনস তৈরি করে দেন মুখ্যমন্ত্রী। পাবলিক অ্যাড্রেস সিস্টেম মজবুত করার পরামর্শও দেন। এখানে উল্লেখ্য, গতদিনেই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ইমামদের বৈঠকে, ক্ষুদ্র সামর্থের মধ্যে ইমাম ও মোয়াজ্জেমদের ভাতা বাড়ানোর সিদ্ধান্ত জানান তিনি।

ইমাম-মোয়াজ্জেমদের পাশাপাশি পুরোহিতদেরও ভাতা বাড়ানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। লোকসভা নির্বাচনের আগে এই ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত মমতা বন্দ্যোপাধ্যায়ের মাস্টারস্ট্রোক বলেই বিবেচিত হচ্ছে রাজনৈতিক মহলে। মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণাকরেন আরও ৫০০ টাকা করে বাড়ল মোয়াজ্জেম ও ইমাম ভাতা। পুরোহিতদের ভাতাও বাড়ল ৫০০ টাকা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!