সূর্য অভিযানে দ্বিতীয় পরীক্ষায় সফল আদিত্য এল১

0 0
Read Time:4 Minute, 6 Second

নিউজ ডেস্ক::ফের এক পরীক্ষায় সফল ভারতের প্রথম সূর্যযান আদিত্য এল১। সোমবার গভীর রাতে দ্বিতীয় কক্ষপথ উত্থাপন কৌশল সফলভাবে সম্পাদন হয়েছে বলে এক্স বার্তায় জানিয়েছে ইসরো। দ্বিতীয় কক্ষপথ উত্থাপন সফল করে আদিত্য পৌঁছে গিয়েছে পৃথিবীর ৪০২২৫ কিলোমিটার উপবৃত্তাকার কক্ষপথে।

ইসরোর তাদের প্রথম সূর্য অভিযানে রকেট লঞ্চ করে শনিবার। তারপর রবিবারই এই আদিত্য এল১ মিশনে ভারতের মহাকাশযান পৃথিবীর প্রথম কক্ষপথ উত্থাপন সফলভাবে সম্পাদন করে। তারপর সোমবার রাতেই দ্বিতীয় পরীক্ষায় বসে আদিত্য। তৃতীয় কক্ষপথ উত্থাপন সম্পাদন হবে ১০ সেপ্টেম্বর গভীর রাত ২.৩০-এ।

চন্দ্রযান ৩ মিশনে ইতিহাস তৈরির পর সূর্যে অভিযানে নেমেছে ইসরো। আদিত্য এল১ মিশনে ইসরো পাড়ি দিয়েছে সূর্য ও পৃথিবীর হ্যালো কক্ষপথে। চার মাসের অভিযান শেষে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর প্রথম সূর্যযান আদিত্য এল১ সূর্য ও পৃথিবীর ল্যাগ্রেঞ্জ পয়েন্ট ১-এ পৌঁছবে। তারপর স্থাপিত হবে ল্যাগ্রেঞ্জ পয়েন্ট ১-এর হ্যালো কক্ষপথে।

দেশের প্রথম সৌর মিশনে ভারত সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি মহাকাশযান পাঠিয়েছে। পিএসএলভি রকেটে করে আদিত্য এল১ মহাকাশযান সূর্যে পথে পাড়ি দিয়েছে সেটি। তারপর ইতিমধ্যেই দুটি কক্ষপথ উত্থাপন কৌশল সম্পাদন করে ফেলেছে সফলভাবে।
ইসট্র্যাকের পক্ষ থেকে ইসরোর মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, আদিত্য এল১ প্রথম কক্ষপথ পরিবর্তন করেন পৃথিবীর ২৪৫ কিলোমিটারx২২৪৫৯ কিলোমিটার কক্ষপথে গিয়েছিল রবিবার সকালে। এদিন আরও একটু দূরবর্তী কক্ষপথে পৌঁছল। এবার আদিত্য এল১-এর অবস্থান হল ২৮২ কিলোমিটারx৪০২২৫ কিলোমিটার কক্ষপথে।

অর্থাৎ প্রায় দ্বিগুণ দূরত্বে পৌঁছে গেল আদিত্য। পৃথিবী থেকে দূরতম বিন্দু ৪০ হাজার ২২৫ কিলোমিটার। এভাবেই ১৫ লক্ষ কিলোমিটার দূরে পৌঁছে যাবে সূর্যযান। সূর্য ও পৃথিবীর ল্যাগ্রেঞ্জ পয়েন্ট ১-এর হ্যালো কক্ষপক্ষ থেকে সৌর ক্রিয়াকলাপ পর্যবেক্ষণ করবে ইসরোর সূর্যযান আদিত্য এল১।
ইসরো জানিয়েছে ওই অবস্থান থেকে কোনও বাধা ছাড়াই সূর্যকে পর্যবেক্ষণ করতে পারবে আদিত্য। এই ল্যাগ্রেঞ্জ পয়েন্ট হল ইতালীয়-ফরাসি গণিতবিদ জোসেফ-লুই ল্যাগ্রেঞ্জের নামে নামকরণ করা মহাকাশের কয়েকটি বিশেষ পয়েন্টের। পৃথিবী থেকে সূর্যের মধ্যে পাঁচটি ল্যাগ্রেঞ্জ পয়েন্ট রয়েছে।

ওই পাঁচটি পয়েন্টে রাখা যেকোনও বস্তুর পৃথিবী ও সূর্যের মহাকর্ষীয় টান সমান। তারই মধ্যে ল্যাগ্রেঞ্জ পয়েন্ট ১-এর হ্যালো কক্ষপথে প্রতিস্থাপিত হবে ভারতের মহাকাশযান। আদিত্য এল১ মহাকাশযানটি অন-বোর্ড প্রপালশন ব্যবহার করে ল্যাগ্রেঞ্জ এল১ পয়েন্টে স্থাপন করা হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!