QR Code স্ক্যান করলেই উঠবে টাকা! 

0 0
Read Time:2 Minute, 55 Second

নিউজ ডেস্ক::টাকা তুলতে প্রয়োজন নেই আর এটিএম কার্ডের! দেশে খুলে গেল প্রথম UPI-ATM। যা কিনা হোয়াইট লেভেল এটিএম (White Label ATM- WLA) হবে। জাপানের সংস্থা হিতাচি লিমিটেডের সংস্থা হিতাচি পেমেন্ট সার্ভিসের (Hitachi Payment Services) তরফে এই বিষয়ে জানানো হয়েছে।

ইতিমধ্যে সংস্থা ন্যাশানাল পেমেন্ট কর্পরেশন অফ ইন্ডিয়া (NPCI) এর সঙ্গে হাত মিলিয়েছে। আর নতুন এই এটিএমের নাম হিতাচি মানি স্পট ইউপিআই এটিএম (Hitachi Money Spot UPI ATM) রাখা হয়েছে।

সংস্থার দাবি, এই এটিএমে লেনদেনের জন্যে কোনও কার্ড লাগবে না। সম্পূর্ণটা কার্ডলেস হবে। কিন্তু কীভাবে? সংস্থা বলছে এটিএমে (ATM) QR Code থাকবে। আর সেখানে স্ক্যান করতে হবে। এরপর UPI পিন দিতে হবে। আর তা দিলেই নগদ বেরিয়ে আসবে। এই পরিষেবা একেবারে আধুনিক এবং যুগান্তকারী বলছেন বিশ্লেষকরা। UPI-ATM থেকে ব্যবহারকারীরা যে কোনও ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকেই টাকা তুলতে পারবেন।

তবে এক্ষেত্রে UPI অ্যাপ খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। তবে এহেন White Label ATM কোনও ব্যাঙ্কের মাধ্যমে নিয়ন্ত্রণ হবে না। সংস্থার দাবি, ব্যাংকিং পরিষেবাগুলিতে সহজে পাইয়ে দিতে কাজ করবে। অন্যদিকে NPCI জানিয়েছে, ATM লেনদেন ব্যবস্থা আরও আধুনিক হল এই ব্যবস্থায়।
এবং এই ব্যবস্থা কাস্টমার ফ্রেন্ডলি বলেও দাবি করা হয়েছে। এই ব্যবস্থা সুরক্ষিত বলেও দাবি করা হয়েছে। এই ব্যবস্থায় কোনও ধরনের কার্ডের প্র্যইজন হবে না। আর তাই দেশের প্রত্যন্ত এলাকাতেও নগদ লেনদেনের সুবিধা এই ব্যবস্থার মাধ্যমে পৌঁছে দেওয়া সম্ভব হবে বলেই দাবি NPCI এর।

আর সেভাবেই পুরোটা ডিজাইন করা হয়েছে বলে দাবি। অন্যদিকে সংস্থার দাবি, Hitachi Money Spot UPI ATM অ্যানডোয়েড অপারেটিং সিস্টেমের মাধ্যমে চলবে। যেহেতু সম্পূর্ণটাই ডিজিটাল মাধ্যমে হবে তাই ডিজিটাল লেনদেনে অনেক বেশি গতি আসবে বলেও দাবি সংস্থার। এমন এটিএম পরিষেবা দেশের প্রত্যেক কোনায় পৌঁছে দেওয়ার টার্গেট সংস্থার।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!