দেশে সংক্রমণ ছড়াচ্ছে নতুন ভ্যারিয়েন্টের চিকেন পক্স

0 0
Read Time:3 Minute, 8 Second

নিউজ ডেস্কঃ নিপা সংক্রমণ ফের থাবা বসিয়েছে দেশে। তারই মাঝে আবার নতুন আতঙ্ক। নতুন ভ্যারিয়েন্টের চিকেন পক্স থাবা বসাচ্ছে ভারতে। এই নতুন ভ্যারিয়েন্টের নাম ক্ল্যাড ৯। এই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

শিশুদের পাশাপাশি প্রাপ্ত বয়স্কদের মধ্যেও সংক্রমণ ছড়াচ্ছে এই নতুন ভ্যারিয়েন্ট। এই ধরনের চিকেন পক্সের সংক্রমণে শিশুদের মধ্যে বেশ কিছু সমস্যা তৈরি হচ্ছে। বড়দের ক্ষেত্রে সেটা আরো মারাত্মক আকার নিচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। নতুন ভ্যারিয়েন্টের এই চিকেন পক্সের নাম দেওয়া হয়েছে ক্ল্যাড ৯ (Clade 9) ।

ভারতে এর আগে চিকেন পক্সের ক্ল্যাড ১ এবং ক্ল্যাড ২ ভাইরাস দেখা গিয়েছিল। কিন্তু ক্ল্যাড ৯ ভাইরাস এই প্রথম দেখা গিয়েছে। বিশ্বস্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে হারপেসভাইরাস প্রজাতির এগুলি। এই ভ্যারিয়েন্টের পক্সের সংক্রমণের েজরে শিশুদের মধ্যে একাধিক সমস্যা তৈরি হচ্ছে। মাঙ্কি পক্স নিয়ে এর আগে গোটা বিশ্বেই আতঙ্ক ছড়িয়েছিল। যদিও ভারতে মাঙ্কি পক্সের সংক্রংমণ তেমন ভাবে দেখা যায়নি।

এই ভ্যারিয়েন্টের সংক্রমণে প্রাপ্ত বয়স্কদজের মৃত্যু পর্যন্ত। কারণ এই চিকেন পক্সের সংক্রমণ সরাসরি মস্তিস্কে গিেয় আঘাত করছে। করোনার মত বেশ কিছু উপসর্গও রয়েছে এই ভ্যারিয়েন্টের সংক্রমণের জেরে। গায়ে হাতে পায়ে ব়্যাশ বেরোনোর পাশাপাশি মাথা ব্যাথা, গায়ে ব্যাথা, শরীরে অস্বস্তি এরকমের সব উপসর্গ দেখা দেবে। সরাসরি মস্তিস্কে আঘাত করায় সংক্রমণ মারাত্মক আকার নেয় এবং ভুল বকতে শুরু করে রোগী।

করোনার মতোই চিকিৎসা পদ্ধতি নিয়ে হয় এই ভ্যারিয়েন্টে পক্সের সংক্রমণে। পরিচ্ছন্নতা বজায় রাখা সবচেয়ে জরুরি। এই ভ্যারিয়েন্টের পক্সে কেউ আক্রান্ত হলে বাড়িতে সকলের পরিচ্ছন্নতা বজায় রাখা জরুরি। মুখে মাস্ক রাখার পাশাপাশি রোগীকে পর্যান্ত জল এবং পরিচ্ছন্ন জায়গায় রাখতে হবে। গোটা বাড়ি প্রতিদিন ভাল করে স্যানিটাইজ করা জরুরি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!