বাঁকুড়ার কাঠের দুর্গার চাহিদা তুঙ্গে

0 0
Read Time:3 Minute, 28 Second

নিউজ ডেস্ক::‘বাঁকুড়ার ঘোড়া, নাম বিশ্বজোড়া’, টেরাকোটার পাশাপাশি সাম্প্রতিক সময়ে কাঠের ঘোড়ার জন্য জগৎজোড়া খ্যাতি ছড়িয়ে পড়েছে বাঁকুড়ার। মূলত বাঁকুড়া শহরের রামপুরেই তৈরি হয় জগদ্বিখ্যাত এই কাঠের ঘোড়া।

কিন্তু এবার শারদোৎসবের আগে কাঠের তৈরি একচালা দুর্গা প্রতিমার ব্যাপক চাহিদা। আর এই চাহিদা মেটাতে রীতিমত হিমশিম খান রামপুরের শিল্পীরা। আর এই পুজোকে কেন্দ্র করে তৈরি হয় বড় একটা ব্যবসা (Business From Home)।

বছরভর কাঠের ঘোড়ার ব্যাপক চাহিদা থাকে। এমনকি কাঠের তৈরি দুর্গারও নির্দিষ্ট চাহিদা থাকে বছরভর। আর পুজো আসলে সেই চাহিদা অনেকটাই বেড়ে যায়। এবারও সেই চাহিদা রয়েছে। বিশেষ করে উত্তরবঙ্গ থেকে কাঠের দুর্গার একটা বড় ‘অর্ডার’ শিল্পীরা পেয়েছেন এবার। ফলে নাওয়া-খাওয়া ভুলে এখন দুর্গা মূর্তি তৈরিতেই ব্যস্ত রামপুরের দক্ষ কাষ্ঠশিল্পীরা।

শিল্পী আবির দাস, সায়ন দেরা বলেন, সামনেই পূজো, হাতে সময় কম। অন্যান্যবারের তুলনায় এবার দুর্গা প্রতিমার চাহিদা অনেক বেশী, শুধুমাত্র শিলিগুড়িতেই প্রায় ৮০ টি দুর্গা প্রতিমার ‘অর্ডার’ রয়েছে। ফলে ক্রেতার চাহিদা অনুযায়ী নির্দিষ্ট সময়ে কাজ শেষ করাই তাদের লক্ষ্য বলে তারা জানান। আপনিও তাঁদের কাছ থেকে নিয়ে এই ব্যবসা (Business From Home) শুরু করতে পারেন। অনেকেই উপহার হিসাবে কিছু ব্যতিক্রমী দিতে চান।

আর সে বিষয়টিকে মাথায় রেখেই এই ব্যবসা (Business From Home) করতে পারেন। দেশের বাজারে তো বটেই, বিদেশেও বাংলার ঐতিহ্যবাহী এই সমস্ত জিনিসের চাহিদা রয়েছে। এই ব্যবসা বাড়ি থেকেই করতে পারেন। আলাদা করে জায়গা নেওয়ার প্রয়োজন নেই। বরং সোশ্যাল প্লাটফর্ম যেমন ফেসবুক কিংবা হোয়াটস অ্যাপ বিজনেসকে ব্যবহার করতে পারেন। আপনি যে এই ব্যবসা করছেন তা সবাই জানতে পারবেন। কিংবা একটা ওয়েবসাইটও তৈরি করে এই ব্যবসা শুরু করতে পারেন।

এই ব্যবসায় খুব একটা বিনিয়োগের প্রয়োজন নেই। মাত্র ১০ হাজার টাকা বিনিয়োগ করে শুরু করতে পারেন এই ব্যবসা (Business From Home)। এই ব্যবসায় অন্তত ৫০ শতাংশ প্রোফিট পেতে পারেন। অর্থাৎ একটি কাঠের ঘোড়া জোড়া ৮০০ টাকায় পাওয়া যায়। এমনকি কাঠের দুর্গার দাম ১২০০ টাকা। হোলসেলে একটু সস্তা হবে। তবে নুন্যতম ১০০০ টাকা বিক্রি করলেও মোটা লাভ পাবেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!