অটো দিয়ে দুর্গাপুজো! 

0 0
Read Time:3 Minute, 58 Second

নিউজ ডেস্কঃ কলকাতার দুর্গাপুজো মানেই বাঙালির আবেগ, ভালোবাসা আর ঐতিহ্য। বিবিধের মাঝে মহা মিলনের এই পার্বণকে সেই কারণেই হেরিটেজ তকমা দিয়েছে ইউনেসকো। কলকাতার নামকরা বারোয়াড়িগুলির মধ্যে অন্যতম হাজরা পার্ক সর্বজনীন। সেই সঙ্গে শহরের পুরোনো পুজোগুলির একটি হল এই পুজো।

এই বছর এই বারোয়ারির মণ্ডপ সজ্জার থিম হিসেবে উঠে আসছে ‘তিন চাকার গল্প’। রাস্তাঘাটে যানবাহন হিসেবে অত্যন্ত জনপ্রিয় অটো। স্টেশন থেকে বাড়ি যাওয়া হোক কিংবা অফিস ধরতে তড়িঘড়ি ছুট, সবক্ষেত্রেই সবথেকে বড় ভরসা এই অটো। বড় রাস্তা থেকে অলিগলি, অবাধ বিচরণ করে এই তিন চাকার যানবাহনটি।

কিন্তু এতকিছুর পরেও তথাকথিত ভদ্রলোকদের কাছে কোথাও না কোথাও নিচু তলায় থাকেন অটো চালকরা। দাদা, ভাই, কাকু, হাজার নাম ডাকলেও সম্পর্কের নিরিখে সামান্য একজন অটো চালক ব্রাত্যই থেকে যান উপরতলার সমাজে। অধিকাংশ মানুষের মধ্যে অটো চালকদের প্রতি নেতিবাচক অনুভূতি রয়েছে।
কিন্তু কেউ কখনই তাঁদের দৈনন্দিন সংগ্রাম, অসুবিধা, পারিবারিক জীবন, এমনকি তাঁদের উচ্চাকাঙ্ক্ষা এবং স্বপ্ন সম্পর্কে জানার চেষ্টা করেন না। কিন্তু সেইসব তিনচাকার যান চালকদের জীবনের গল্প দিয়েই এবার সেজে উঠছে মা দুর্গার পুজো মণ্ডপ। সাজসজ্জায় ব্যবহার করা হয়েছে অটোর নানা পার্টস, আলো, চাকা, টিন, প্লাইউড, এছাড়াও আছে গামছা, কাপড়, ফুলের মালা, বিভিন্ন ছবি. আর সবথেকে বড় আকর্ষণ, মণ্ডপের ভিতরে রাখা হয়েছে আস্ত ১২টি অটো। এই মুহূর্তে চলছে শেষ মুহূর্তের তুলির টান।

সাবেকিয়ানা, ঐতিহ্য আর তাৎপর্যের দিক থেকে কলকাতার দুর্গাপুজোর দুর্গাপুজোর অন্যতম নাম হাজরা পার্ক সর্বজনীন। দেখতে দেখতে ৮১ বছরে পদার্পণ করল এই পুজো। ১৯৪২ সালে কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের সহায়তায় এই পুজো শুরু হয়েছিল। সাধারণ জনগণ, সুবিধাবঞ্চিত, অনগ্রসর শ্রেণী এবং হরিজনদের জন্য সেকালেও খোলা রাখা হত পুজো মণ্ডপ।

তবে আগে এই পূজা ভবানীপুরে করা হত। এরপর ১৯৪৫ সালে এটি হাজরা পার্কে স্থানান্তরিত করা হয়। সমাজের অনগ্রসর শ্রেণীর মানুষদের পুজোয় অবাধে অংশগ্রহণ আজও অব্যাহত রয়েছে। আজও, ঐতিহ্য হিসাবে, প্রায় ১০০০ হরিজন উপবিষ্ট এবং ব্যক্তিগতভাবে কমিটির সদস্যদের দ্বারা ভোগ ও প্রসাদ পরিবেশন করা হয়।

উল্লেখ্য, প্রতি বছরই নতুন নতুন থিমের আইডিয়া সামনে এনে দর্শকদের চমকে দেয়। দক্ষিণ কলকাতার এই পুজো এবার নজরকাড়া থিম উপহার দিতে চলেছে। তাঁদের থিম ‘তিন চাকার গল্প’র মাধ্যমে উৎসবের মরসুমে অটোরিকশা চালকদের বিশেষ দম্মান জানানো হচ্ছে, এমনটাই জানালেন হাজরা পার্ক সর্বজনীন দুর্গোৎসব কমিটির কর্মকর্তারা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!