দ্বিতীয় সেমিফাইনালে বৃষ্টির আশঙ্কা! কার্যকর হবে রিজার্ভ ডে?

0 0
Read Time:4 Minute, 22 Second

নিউজ ডেস্কঃবিশ্বকাপের প্রথম সেমিফাইনাল সফলভাবেই সম্পন্ন হয়েছে। আরব সাগরের তীরে ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে পৌঁছে গিয়েছে ভারত। রবিবার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে কারা হবে টিম ইন্ডিয়ার কাপ জয়ের প্রতিপক্ষ? তা চূড়ান্ত হবে কলকাতায়। বৃহস্পতিবার ইডেনে মুখোমুখি হচ্ছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। কিন্ত লক্ষ্মীবারের সকাল থেকে কলকাতায় আকাশে মুখ ভার। দেখা নেই রোদের? বৃষ্টি হলে ম্যাচ কী গড়াবে রিজার্ভ ডে-তে?

গ্রুপ পর্বের ম্যাচগু‌লিতে রিজার্ভ ডে না থাকলেও নক আউট পর্বের ম্যাচে তা রয়েছে। ফলে বৃহস্পতিবারের দ্বিতীয় সেমিফাইনা‌লের ফলাফল অসম্পূর্ণ থাকলে তা গড়াতে পারে শুক্রবারে। কিন্তু রিজার্ভ ডে-তে ম্যাচ গড়ানোর জন্য কী নিয়ম রয়েছে আইসিসির রুল বুকে। সেই বিষয়েই বিস্তারিত ব্যাখ্যা তুলে ধরা হল এই প্রতিবেদনে।

সংরক্ষিত দিনে খেলা নিয়ে যাওয়ার আগে আম্পায়ারা চেষ্টা করবেন নির্ধারিত দিনেই ম্যাচটি শেষ করতে। ওভার কমিয়ে খেলা শেষ করার চেষ্টা হবে। অন্তত ২০ ওভার করে দুই দলের খেলা করানোর, একান্তই সম্ভব না হলে সেক্ষেত্রে সংরক্ষিত দিনে খেলা গড়াবে। যেমনটা হয়েছিল ২০১৯ সালে ওল্ড ট্রাফোর্ডে ভারত-নিউজিল্যান্ড দ্বিতীয় সেমিতে।
হাওয়া অফিসের পূর্বাভাস অনুসারে ম্যাচে বৃষ্টি বাধার সৃষ্টি করতে পারে। শুধু তাই নয় একইসঙ্গে শুক্রবার আরও সমস্যার হতে পারে। দুই দিনই কলকাতায় বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এই পরিস্থিতিতে দ্বিতীয় সেমিফাইনাল শুরুর আগে চর্চায় উঠে আসছে রিজার্ভ ডে।

এবার জেনে নেওয়া যাক কীভাবে রিজার্ভ ডে কার্যকর করা হয়। প্রথমত দুই দলকেই ৫০ ওভার করে খেলার সুযোগ দেওয়া হয়। যদি ম্যাচের ১৯তম ওভারে বৃষ্টির জন্য খেলা বন্ধ থাকে তাহলে ৪৬ ওভারের ম্যাচ হবে। এরপর থেকে ম্যাচ বৃষ্টির জন্য পুরোপুরি বন্ধ হয়ে গেল সেক্ষেত্রে সংরক্ষিত দিনে খেলা গড়াবে এবং পুনরায় প্রথম থেকে খেলা শুরু হবে।

আরও একটি নিয়ম আছে, বৃষ্টির জন্য খেলা একবার বন্ধ থাকার পর ফের শুরু হয় এবং বৃষ্টির জন্য পুনরায় বন্ধ হয়ে যায়। সেক্ষেত্রে নিয়ম অনুসারে আবার রিজার্ভ ডে-তে খেলা শুরু হবে সেই বন্ধ হয়ে যাওয়া মুহূর্ত থেকেই। তবে দুই দিনই ম্যাচে কোনও কারণে ফলাফল না হলে সুবিধা পাবে দক্ষিণ আফ্রিকা দুই দল।কারণ সেক্ষেত্রে গ্রুপ পর্বে পয়েন্টে এগিয়ে থাকার কারণে তারাই চলে যাবে ফাইনালে।

কিন্ত প্রশ্ন থাকছে ফাইনাল ম্যাচেও রিজার্ভ ডে-র খেলা বৃষ্টিতে ভেস্তে গেলে কী হবে? সেমিফাইনাল ম্যাচে রিজার্ভ ডে-তে খেলা না হলে পয়েন্টে এগিয়ে থাকার দল ফাইনালে্ পৌঁছে যাবে। যদিও ফাইনালের ম্যাচের নির্ধারিত দিন এবং সংরক্ষিত দিনে খেলার ফলাফল না হয় তাহলে ফাইনােল খেলা দুইদলকে যৌথ বিজয়ী ঘোষণা করা হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!