তিন OTT প্ল্যাটফর্মকে কড়া নির্দেশ তথ্য ও সম্প্রচার মন্ত্রকের

0 0
Read Time:3 Minute, 27 Second

নিউজ ডেস্কঃ দেখানো যাবে না যা খুশি তাই। ৩ ওটিটি প্ল্যাটফর্মকে কড়া নির্দেশ দিল তথ্য ও সম্প্রচার মন্ত্রক। এই তিন ওটিট প্ল্যাটফর্মে একাধিক আপত্তিকর বিষয় দেখানো হচ্ছিল। যেগুলি একেবারেই গ্রহণযোগ্য নয় বলে মনে করছে সরকার। সেকারণেই এই নির্দেশ দেওয়া হয়েছে।

যে তিন ওটিটি প্ল্যাটফর্মকে এই নির্দেশ দিয়েছে তথ্য এবং সম্প্রচার মন্ত্রক সেগুলি হল হান্টার, বেশরম এবং প্রাইম প্লে। এই প্রথম ওটিটি প্লাটফর্মের কন্টেন্ট নিয়ে তৎপর হল কেন্দ্র। এর আগে ওটিটি প্ল্যাটফর্মের কন্টেন্ট নিয়ে কোনও কথা বলেনি কেন্দ্র।

তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে এই তিন প্ল্যাটফর্মে যে কন্টেন্ট দেখানো হচ্ছে সেগুলির সিংহভাগ নীল ছবির সমান। অর্থাৎ প্রায় পর্নোগ্রাফির মতো করে কন্টেন্ট তৈরি করে দেখাচ্ছে এই তিন ওটিটি ফ্ল্যাটফর্ম। সেকারণে এই নির্দেশ দেওয়া হয়েছে। এবং নির্দেশিকা জারির ৫ দিনের মধ্যেই তি ওটিটি প্ল্যাটফর্মকে তা কার্যকর করতে হবে।

তথ্য ও প্রযুক্তি আইনের ধারায় এই নির্দেশ দেওয়া হয়েছে। ২০২১ সাল থেকে তথ্য এবং প্রযুক্তি আইনের ২০০(৬৭ এবং ৬৭এ) ধারায় বলা হয়েছিল আপত্তিজনক কোনও কন্টেন্ট ওটিটিতে দেখানো যাবে না। টেলিভিশন, সিনেমার পাশাপাশি এখন ওটিটি প্ল্যাটফর্মগুলি বেশি জনপ্রিয় হয়ে উঠেছে দর্শকদের কাছে। ঘরে ঘরে পৌঁছে যাচ্ছে সেই সব কন্টেন্ট। এবং শিশু-কিশোরদের হাতের মুঠোতেও চলে আসছে সেগুলি।


সেকারণে সরকার ওটিটি প্ল্যাটফর্মের কন্টেন্ট নিয়ে বেশি আগ্রহী। কোন কন্টেন্ট কীভাবে দেখানো হচ্ছে সেদিকে নজর রেখেছে তথ্য এবং সম্প্রচার মন্ত্রক। ওটিটি প্ল্যাটফর্মের কোনও রকম আপত্তিকর কন্টেন্ট দেখানো হচ্ছে কিনা সেদিকে নজর রাখা হয়েছে। সেজন্য একটি বোর্ডও গঠন করা হয়েছে। ডিজিটাল মিডিয়া কন্টেন্ট রেগুলেটারি কাউন্সিল। যার চেয়ারপার্সন অবসরপ্রাপ্ত বিচারপতি মুকুল মুদগল।

যেকোনও ইস্যুতেই কন্টেন্ট তৈরি করে ওটিটি প্ল্যাটফর্মগুলি দেখাতে পারে তাতে ছাড় দেওয়া হয়েছে। কিন্তু কোনও ভাবেই সেই কন্টেন্ট পর্নোগ্রাফির পর্যায়ে যেন না যায় সেদিকেও সকর্ত থাকতে বলা হয়েছিল। সেকারণেই এই তিন ওটিটি প্ল্যাটফর্মকে কড়া নির্দেশ দিয়েছে তথ্য এবং সম্প্রচার মন্ত্রক।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!