৪২ মিটার উল্লম্ব ড্রিলিং সম্পন্ন!

0 0
Read Time:3 Minute, 52 Second

নিউজ দেস্কঃ উত্তরাখণ্ডের উত্তরকাশীতে টানেল দুর্ঘটনায় আটকে পড়া শ্রমিকদের উদ্ধার কাজ জারি রয়েছে। এদিন উদ্ধার কাজের ১৭ তম দিন। ১২ নভেম্বর ধস নামায় যে ৪১ জন শ্রমিক আটকে পড়েছিলেন, তাদের উদ্ধার কাজ চলছে। এসেছেন দেশি-বিদেশি বিশেষজ্ঞরা।

টানেলে আটকে পড়া শ্রমিকদের রান্না করা খাবার, জল ও ওষুধ সরবরাহ করা হচ্ছে। এর জন্য ছয় ইঞ্চি ব্যাসের পাইপের সাহায্য নেওয়া হচ্ছে। ইতিমধ্যে সেখানে কাজ শুরু করেছেন র‍্যাট মাইনিং বিশেষজ্ঞরা। তাঁরা ম্যানুয়ালি টানেলের মধ্যের ধ্বংসাবশেষ পরিষ্কার করছেন। র‍্যাট মাইনিং বিশেষজ্ঞদের সাহায্য নেওয়ার আগে মেশিনের মাধ্যমে ধ্বংসাবশেষ পরিষ্কার করা হত। সেই মেশিন আটকে যাওয়ার পরে বিকল্প অনুসন্ধান করা হয়।

আটকে পড়া শ্রমিকদের কাছে পৌঁছতে ৮৬ মিটার উল্লম্ব ড্রিলিংয়ের মধ্যে ৪০ শতাংশের কাজ শেষ হয়েছে। অন্যদিকে র‍্যাট মাইনিং বিশেষজ্ঞরা এখনও পর্যন্ত ৪ থেকে ৫ মিটার খনন করতে পেরেছেন বলে জানা গিয়েছে। এই কাজ রবিবার শুরু হয়েছে, যা বৃহস্পতিবার নাগাদ শেষ হতে পারে বলে অনুমান। উদ্ধারকারী দল টানেলের ওপর দিয়ে এক মিটার চওড়া রাস্তা তৈরি করেছেন, যেখান দিয়ে আটকে পড়া শ্রমিকদের বের করে আনার পরিকল্পনা রয়েছে।

শ্রমিকদের উদ্ধারের জন্য প্রথমে আমেরিকান অগার মেশিন দিয়ে খনন করা হয়েছিল। এই মেশিন দিয়ে ড্রিলিং করে ৮০০ মিলি ব্যাসের একটি পাইপও ঢোকানো হয়। কিন্তু সেই মেশিন ৪৮ মিটার খনন করার পরে ধ্বংসস্তূপে মধ্যে আটকে যায়। এরপর সেই মেশিন কেটে কেটে বের করা হয়। তারপরেই প্রশাসনের তরফে ম্যানুয়াল ড্রিলিংয়ের সিদ্ধান্ত নেওয়া হয়।
একজন র‍্যাট মাইনিং বিশেষজ্ঞ জানিয়েছেন, এই প্রক্রিয়ায় একজন ড্রিলিং করেন, দ্বিতীয়জন তা হাত দিয়ে পরিষ্কার করেন এবং তৃতীয়জন তা বের করার জন্য ট্রলিতে রাখেন।

সোমবার প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি পিকে মিশ্র, স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা এবং উত্তরাখণ্ডের মুখ্যসচিব এসএস সান্ধু ঘটনাস্থল পরিদর্শন করেন। প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি শ্রমিকদের সঙ্গে কথা বলে তাঁদের আশ্বস্ত করার চেষ্টা করেন, যে বেশ কয়েকটি সংস্থা উদ্ধারের কাজ করছে। আটকে থাকা শ্রমিকদের ধৈর্য ধরতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

পরিকল্পনা অনুযায়ী, উল্লম্ব ড্রিলিং শেষ হওয়ার পরে ৪১ জন শ্রমিককে এয়ারলিফট করে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হবে। কিন্তু কবে উদ্ধার করা যাবে ওই ৪১ জন শ্রমিককে সেই প্রশ্ন বারে বারে উঠছে। আপাতত আটকে থাকা শ্রমিকদের স্বাস্থ্য ভাল আছে বলে জানা গিয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!