ভারতকে হারিয়ে শীর্ষ প্রোটিয়ারা

0 0
Read Time:4 Minute, 4 Second

নিউজ ডেস্ক::দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতের ব্যর্থতার ধারা অব্যাহত। সেঞ্চুরিয়ানে বক্সিং ডে টেস্টে তিনদিনেই ভারতকে হারিয়ে দিয়েছে প্রোটিয়ারা। সেনা দেশের মধ্যেই একমাত্র দক্ষিণ আফ্রিকাতেই টেস্ট সিরিজ জয়ের অধরা ছিল ভারতের। ২০২৩ সালে শেষে এসে সেটা আরও একবার অধরাই থাকল। কারণ দুই ম্যাচের সিরিজে ইতিমধ্যেই ১-০-তে এগিয়ে প্রোটিয়ারা। সেইসঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াইয়েও ধাক্কা খেল ভারত।

বিশ্ব টেস্টে চ্যাম্পিয়নশিপের নিরিখে এই টেস্ট সিরিজ অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু দক্ষিণ আফ্রিকার কাছে প্রথম টেস্টেই বড় ব্যবধানে হেরে পয়েন্ট তালিকাতেও নীচে নামল ভারত। প্রোটিয়াদের কাছে প্রথম ম্যাচে লজ্জাজনকভাবে হেরে শীর্ষস্থান খোয়ালো টিম ইন্ডিয়া। ভারতকে হারিয়ে ১ নম্বর স্থান দখ‌ল করে নিল প্রোটিয়ারা।

সেঞ্চুরিয়ানে হেরে ১ নম্বর থেকে সোজা পাঁচে নেমে গিয়েছে রোহিত শর্মার দল। এখনও পর্যন্ত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় সংস্করণে তিনটি ম্যাচ খেলেছে ভারত। তারমধ্যে একটি ম্যাচ জিতেছে একটি হেরেছে ও একটিতে ড্র করেছে ভারত। ১৬ পয়েন্ট(শতাংশ ৪৪.৪৪) নিয়ে টিম ইন্ডিয়ার বর্তমান স্থান ৫। অন্যদিকে তৃতীয় সংস্করণের প্রথম ম্যাচে খেলতে নেমেই ভারতের বিরুদ্ধে বড় ব্যবধানে জয় তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।১ ম্যাচ খেলে ১২ পয়েন্ট(শতাংশ ১০০) নিয়ে শীর্ষে প্রোটিয়ার।
দ্বিতীয় স্থানে আছে পাকিস্তান। এখনও পর্যন্ত তারা দুটিতে জয় ও একটি ম্যাচে হেরে ২২ পয়েন্ট(শতাংশ ৬১.২২) নিয়ে ২ নম্বরে রয়েছে পাকিস্তান।নিউজিল্যান্ড আছে তিন নম্বরে। দুটি ম্যাচের মধ্যে একটিতে জিতে একটিতে হেরে ১২ পয়েন্ট (শতাংশ ৫০) নিয়ে ৩ নম্বরে কিউয়িরা। চার নম্বরে আছে বাংলাদেশ।

এরআগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি সংস্করণেই ফাইনালে উঠেছে ভারত। প্রথমবার নিউজিল্যান্ড এবং চলতি বছরে অস্ট্রেলিয়ার কাছে খেতাবূ হাতছাড়া হয়েছে ভারতের। তৃতীয় সংস্করণের ফাইনাল হবে ২০২৫ সালে। আগামী কয়েকমাসে টেস্টের ঠাসা ক্রীড়াসূচি রয়েছে ভারতের।

৭৭ দিনে ৭টি টেস্ট খেলতে হলে, ম্যাচের আগে ও পরে এক ভেন্যু থেকে অন্য ভেন্যুতে যাতায়াত এবং অনুশীলনের জন্য আরও ১৫-২০ দিন সময় ব্যয় করতে হবে। এর সঙ্গে থাকবে ক্রিকেটারদের চোট-আঘাত এবং ফর্ম হারানোর ইস্যু।নতুন বছরের ৩ জানুয়ারি থেকে শুরু হবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট। নতুন বছরের ২৫ জানুয়ারি থেকে ফের লাল বলের ক্রিকেটে নেমে পড়বে ভারতীয় দল, ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সেই টেস্ট সিরিজ চলবে ১১ মার্চ পর্যন্ত।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!