নবান্নে প্রশাসনিক রদবদল

0 0
Read Time:3 Minute, 25 Second

নিউজ ডেস্ক::বছরের শেষ দিনে নবান্নে প্রশাসনিক রদবদল। রাজ্যের নতুন মুখ্যসচিব এবং স্বরাষ্ট্রসচিবের নাম ঘোষণা। রাজ্যের নতুন মুখ্যসচিব নিযুক্ত হলেন বিপি গোপালিকা। অন্যদিকে রাজ্যের নতুন স্বরাষ্ট্রসচিব নিযুক্ত হলেন নন্দিনী চক্রবর্তী।

যদিও মুখ্যসচিব পদে যে বিপি গোপালিকা বসতে চলেছেন তা আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মন্ত্রিসভার বৈঠকে গোপালিকার নাম ঘোষণা করেছিলে তিনি। কিন্তু নন্দিনী চক্রবর্তীকে যে স্বরাষ্ট্রসচিব পদে বসাবেন মমতা সেটা কেউই প্রায় জানতেন না। এক কথায় সকলকে চমকে দিয়েই এই নাম ঘোষণা করেছেন তিনি।

এখানে জানিয়ে রাখা প্রয়োজন নন্দিনী চক্রবর্তীকে কিন্তু রাজভবন থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। তাঁর বিরুদ্ধে অভিযোগ উঠেছিল তিনি রাজ্য সরকারের হয়ে রাজভবনে কাজ করছেন। নিরপেক্ষ ভাবে রাজভবনের দায়িত্ব তিনি পালন করছেন না। শাসক দলের হয়ে কাজ করছেন তিনি। রাজ্যপাল সিভি আনন্দ বস এমনই গুরুতর অভিযোগ এনে নন্দিনী চক্রবর্তীকে তাঁর পদ থেকে সরিয়ে দিয়েছিলেন।

সকলকে চমকে দিয়ে সেই নন্দিনী চক্রবর্তীকে এতো বড় দফতরের দায়িত্ব দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। স্বরাষ্ট্র দফতরের সচিব পদে তাঁকে নিয়োগ করা হয়েছে। সেই সঙ্গে তাঁকে পর্যটন দফতর এবং পরিষদীয় দফতরের দায়িত্বও পালন করতে হবে। এদিকে রাজ্যের মুখ্যসচিব পদে আজ থেকে নিয়োগ করা হল বিপি গোপালিকাকে।

আজই মুখ্যসচিব পদে হরিকৃষ্ণ দ্বিবেদীর মেয়ার শেষ হচ্ছে। এমনিতে চাকরি জীবন শেষ হওয়ার পরেও ৬ মাস ধরে মুখ্যসচিবের পদে রয়েছেন তিনি। এবার তাঁর জায়গায় নিযুক্ত করা হল বিপি গোপালিকাকে। এর আগে স্বরাষ্ট্রদফতরের সচিব ছিলেন তিনি। সেই পদ থেকে সরিয়ে তাঁকে মুখ্য সচিব পদে বসানো হয়েছে। আর হরিকৃষ্ণ দ্বিবেদীকে উপদেষ্টা পদে নিয়োগ করা হয়েছে।

দুপুর ২টোর পর থেকেই মুখ্যসচিব পদের দায়িত্ব নিয়েছেন গোপালিকা। আবার আজই রাজ্যের আর্থিক উপদেষ্টার পদে দায়িত্ব নিয়েছেন হরিকৃষ্ণ দ্বিবেদী। তবে স্বরাষ্ট্রসচিব পদে নন্দিনী চক্রবর্তীর নিয়োগই সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা। নন্দিনী চক্রবর্তী বরাবরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নন্দিনী চক্রবর্তীর উপরে ভরসা রাখতেন। এর আগে একাধিক দফতরের সচিবের পদ সামলেছেন তিনি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!