জাপানে আঘাত হানল সুনামি! 

0 0
Read Time:4 Minute, 0 Second

নিউজ ডেস্ক::প্রবল ভূমিকম্পের পরে সুনামি আশঙ্কা ছিল। সেই মতো সতর্কও করা হয়েছিল। উপকূল এলাকা থেকে বাসিন্দাদের সরে যেতে বলা হয়েছিল। এরপর উপকূলায় ওয়াজিমা শহরে আঘাত হানল সুনামি। সেখানে ঢেউয়ের উচ্চতা ছিল ১.২ মিটার। তবে পাঁচ মিটার উঁচু ঢেউয়ের সতর্কবার্তাও জারি করা হয়েছে।

এদিন মধ্য জাপানে প্রথমে একটি ৭.৫ মাত্রার ভূমিকম্প হয়। জাপানের আবহাওয়া দফতরের পাশাপাশি ইউএসজিএসের তরফে সুনামি সতর্কতা জারি করা হয়। পাশাপাশি উপকূল এলাকার লোকজনকে উঁচু এলাকায় সরে যেতে বলা হয়।

এছাড়াও হাওয়াই দ্বীপপুঞ্জ ভিত্তিক প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্রের তরফে জানানো হয়, জাপানের ভূমিকম্পের কেন্দ্রস্থলের তিনশো কিমির মধ্যে বিপজ্জনক সুনামির আশঙ্কা রয়েছে। এরপরেই ইশিকাওয়ার ওয়াজিমা শহরে ১.২ মিটার উঁচু সুনামির আঘাত হানার বিষয়টি জানানো হয়।

জাপান মেট্রোলজিক্যাল এজেন্সি জানিয়েছে, ওই একই অঞ্চলের নোটোতে পাঁচ মিটার উচ্চতার সুনামি আসার সম্ভাবনা রয়েছে। জাপান মেট্রোলজিক্যাল এজেন্সি আরও জানিয়েছে, জাপানের প্রধান দ্বীপ হোনশুর পাশা জাপান সাগরের নোটো অঞ্চলে স্থানীয় সময় বিকেল ৪.০৫ মিনিটে ৫.৭ মাত্রার কম্পন হয়েছে।
এরপর বিকেল ৪.১০-এ ৭.৬ মাত্রার, বিকেল ৪.১৮-তে ৬.১ মাত্রার, বিকেল ৪.২৩-এ ৪.৫ মাত্রার, বিকেল ৪.২৯-এ ৪.৬ মাত্রার এবং বিকেল ৪.২৯-এ ৪.৮ মাত্রার ভূমিকম্প হয়। এরপর বিকেল ৪.৩২-এ ৬.২ মাত্রার আরও একটি ভূমিকম্প আঘাত হানে।

জাপানের ব্রডকাস্টার এনএইচকের উপস্থাপক দর্শকদের বলেন, সাধারণ মানুষের কাছে ঘরবাড়ি, জিনিসপত্র মূল্য, কিন্তু সব থেকে গুরুত্বপূর্ণ হল জীবন। সেই জীবন বাঁচাতে যতটা সম্ভব উঁচু জায়গায় যাওয়ার পরামর্শ দেওয়া হয়।
এখানে উল্লেখ করা প্রয়োজন জাপানের বিল্ডিংগুলি যাতে শক্তিশালী ভূমিকম্প সহ্য করতে পারে তা নিশ্চিত করতে সেদেশে কঠোর নির্মাণ বিধি রয়েছে। তারপরেও ২০১১ সালের মার্চে উত্তর-পূর্ব জাপানে সমুদ্রের নিচে ৯ মাত্রা ভূমিকম্পে হওয়া সুনামিতে প্রায় কুড়ি হাজার মানুষের মৃত্যু হয়েছিল বা নিখোঁজ হয়ে গিয়েছিলেন।

২০১১ সালে সুনামির জল ঢুকে পড়েছিল ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মধ্যে। যার জেরে জাপানে যুদ্ধ পরবর্তী সব থেকে বড় বিপর্যয় ঘটে। ২০২২-এর মার্চে ফুকুশিমা উপকূলে ৭.৪ মাত্রার ভূমিকম্পে পূর্ব জাপানের বিস্তীর্ণ অঞ্চল কেঁপে ওঠে, যার জেরে তিন জনের মৃত্যু হয়।

এখানে আরও উল্লেখ করা প্রয়োজন এক শতাব্দী আগে ১৯২৩ সালে রাজধানী টোকিও বড় ভূমিকম্পে বিধ্বস্ত হয়েছিল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!