আইওএ গঠিত অ্যাড-হক কমিটিকে মানছেন না সঞ্জয় সিং

0 0
Read Time:4 Minute, 23 Second

নিউজ ডেস্ক::২০২৩ সালে বছর ভর বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিল ভারতীয় কুস্তি। ব্রিজভূষণ কাণ্ডের জেরে সরগরম ছিল রাজধানী। ডিসেম্বর মাসের শেষদিকে নির্বাচনের পর সেই বিতর্কের মাত্রা আরও বৃদ্ধি পায়।নিয়ম লঙ্ঘনের জন্য নির্বাচিত কমিটিকে বহিস্কার করে ক্রীড়া মন্ত্রক। গঠন করা হয় অ্যাড -হক কমিটি। কিন্তু আইওএ গঠিত অ্যাড-হক কমিটিকেই মানতে নারাজ সঞ্জয় সিং।

নতুন বছরের শুরুতেই বোমা ফাঁটিয়েছেন কুস্তি ফেডারেশনের নির্বাচনে পদে জয় পাওয়া সঞ্জয় সিং। একটি সর্বভারতীয় ইংরেজি বৈদ্যুতিন মাধ্যমে তিনি সরাসরি জানিয়ে দিয়েছেন আইওএ গঠিত অ্যাড হক কমিটিকে তাঁরা মানেন না। কুস্তি ফেডারেশনের দৈনন্দিন কাজকর্ম পরিচালনা করার জন্য ক্রীড়া মন্ত্রকের নির্দেশ অনুসারে অ্যাড হক কমিটি গঠন করে আইওএ।

আইওএ সভাপতি পিটি ঊষা তিন সদস্যের নতুন অ্যাডহক কমিটি গঠন করার ঘোষণা করেন। তিন সদস্যের এই কমিটিতে আছেন উশু সংস্থার সভাপতি ভূপিন্দর সিংহ বাজওয়া , প্রাক্তন হকি খেলোয়াড় এমএম সোমায়া, প্রাক্তন শাটলার মঞ্জুষা কানওয়ার। এই কমিটি আগামী ২ থেকে ৫ ফেব্রুয়ারি জয়পুরে কুস্তির জাতীয় চ্যাম্পিয়নশিপ করার কথা ঘোষণা করেন।
সঞ্জয় সিং জানিয়েছেন, ‘অ্যাড-হক কমিটি গঠন করা হয়েছে নির্বাচিত কুস্তি প্রতি‌নিধিদের সঙ্গে আলোচনা ছাড়াই। সুপ্রিম কোর্টের নির্দেশে নির্বাচন হয়েছিল এবং নির্বাচনের মাধ্যমেই আমরা ক্ষমতায় এসেছিলাম। জাতীয় চ্যাম্পিয়নশিপ শুধুমাত্র ফেডারেশনই আয়োজন করতে পারে তাও সাধারণ সভায় আলোচনার ভিত্তিতে। আমরা খুব দ্রুত ফেডারেশনের বৈঠক ডাকব এবং সেখানে বিস্তারিত আলোচনা করব।’

ব্রিজভূষণের বাড়ি থেকে স্থানান্তরিত করা হয়েছে কার্যালয়। কিন্ত এই প্রশাসনিক জটিলতায় অন্ধকারে ভারতীয় কুস্তি। এতদিন বিজেপি সাংসদ তথা প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বাড়িই ছিল কুস্তি ফেডারেশনের অফিস নবনির্বাচিত পদাধিকারীদের সাসপেন্ড করার পাশাপাশি ব্রিজভূষণের বাড়ি থেকে কাজকর্ম চালানো নিয়েও অসন্তোষ প্রকাশ করে ক্রীড়ামন্ত্রক।
নির্বাচিত হওয়ার পরেই জাতীয় অনুর্ধ্ব-১৫ ও অনুর্ধ্ব-২০ স্তরের প্রতিযোগিতার কথা ঘোষণা করেন নবনির্বাচিত সভাপতি সঞ্জয় সিং।কিন্তু কমিটিতে আলোচনা না করে এইভাবে কোনও প্রতিযোগিতার স্থান ও দিনক্ষণ ঘোষণা করা সম্পূর্ণ নিয়ম বিরুদ্ধ।

কয়েক মাস পরই অনুষ্ঠিত হবে প্যারিস অলিম্পিক। কিন্তু তার আগে প্রশাসনিক জটি‌লতায় আটকে কুস্তিগীরদের প্রস্তুতি।শেষ চারটি অলিম্পিকেই কুস্তিগীররা দেশকে পদক এনে দিয়েছেন।

প্যারিস অলিম্পিকের কথা মাথায় রেখে এবার ক্রীড়া মন্ত্রকের কাছে বিশেষ আবেদন জানিয়েছে‌ন বজরং পুনিয়া। অলিম্পিকের কথা মাথায় রেখেই ক্রীড়া মন্ত্রকের কাছে কুস্তির কার্যক্রম দ্রুত শুরু করার আবেদন করেছেন বজরং পুনিয়া।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!