গলার মটর মালা বিক্রি করে কলেজে ভর্তি হয়েছিলেন মমতা

0 0
Read Time:4 Minute, 47 Second

নিউজ ডেস্ক::ছাত্রছাত্রীদের ভবিষ্যতের দিকে সর্বদা নজর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। পড়ুয়াদের আরও ইংরাজি ভাষায় দক্ষ করার কাজ চলছে রাজ্যে। পিছিয়ে থাকা পরিবারের ছেলেমেয়েদেরও পড়াশোনার সুযোগ দিচ্ছে রাজ্য। সোমবার নিজের কলেজে ভর্তির ঘটনার কথা বললেন মমতা বন্দ্যোপাধ্যায়।

ছাত্রছাত্রীদের জন্য আরও সুযোগ করে দিচ্ছেন রাজ্য সরকার। মাতৃভাষা বাংলা ছাড়াও ইংরাজিতে আরও জোড় দেওয়া হচ্ছে। উৎকর্ষ বাংলা চালু করছে রাজ্য সরকার। চাকরি পাওয়ার মেলাও চালু করছে রাজ্য। ১- ৭ জানুয়ারি পড়ুয়া সপ্তাহ পালন রাজ্য সরকারের। ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার ধনধান্য স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বক্তব্য রাখেন। রাজ্যের পড়ুয়াদের জন্য আরও বিশেষ ব্যবস্থার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। রাজ্যে যোগ্যশ্রী প্রকল্পের সূচনা করলেন তিনি। এতে ছাত্রছাত্রীদের আরও সুবিধা হবে। জয়েন্ট, নিট থেকে বিভিন্ন প্রবেশিকা পরীক্ষা হয়। সেইসব পরীক্ষার জন্য পড়ুয়ারা বিনামূল্যে প্রশিক্ষণ পাবেন।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যে ১ কোটি ১৫ লক্ষ ছেলেমেয়ে সবুজ সাথীর সাইকেল পেয়েছে। সকলেই এই সাইকেল পাবে। ৮৬ লক্ষের বেশি মেয়ে কন্যাশ্রী পাচ্ছে। এবারেও ৯ লক্ষের মতো ছেলেমেয়েরা রাজ্য সরকারের থেকে ট্যাব পাবে। ফেব্রুয়ারি মাসের মধ্যে এইসব কিছু দেওয়ায় নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। স্কিলড ট্রেনিং প্রোগ্রামে রাজ্য এখন দেশের মধ্যে এক নম্বর। অল ইন্ডিয়া ট্রেড টেস্টে বাংলা এখন এক নম্বরে।
বামফ্রন্ট সরকার রাজ্যে পঞ্চম শ্রেণি থেকে ইংরাজি তুলে দিয়েছিল। এখন তৃণমূল সরকার ইংরাজি শিক্ষায় জোর দিচ্ছে। ইংরাজি মাধ্যমের স্কুলও চালু করছে রাজ্য। বাংলার পাশাপাশি ইংরাজিকে পোক্ত করার জন্য পড়ুয়াদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

মুখ্যমন্ত্রী বক্তব্যের মধ্যেই নিজের স্মৃতির অতলে ডুব দিয়েছিলেন। মমতা বন্দ্যোপাধ্যায় তখন ছাত্রী৷ পরিবারের আর্থিক অবস্থা অতটা ভালো ছিল না। কলেজে ভর্তি হওয়ার মতো অত টাকা সেইসময় ছিল না। নিজের গলার মটর মালার হার বিক্রি করেছিলেন মমতা। সেই টাকাতেই তিনি কলেজে ভর্তি হয়েছিলেন। আর্থিকভাবে পিছিয়ে থাকা ছেলেমেয়েরা যাতে কোনওভাবে পড়াশোনায় পিছিয়ে না যায়। সেদিকেই বরাবর নজর রাখেন মমতা বন্দ্যোপাধ্যায়।

ওবিসি ছাত্রছাত্রীদের জন্য টাকা বন্ধ করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু রাজ্য সরকার টাকা দিচ্ছে। এজন্য মেধাশ্রী প্রকল্প চালু করা হয়েছে। ২ লক্ষ ৫৪ হাজার ওবিসি পড়ুয়া ইতিমধ্যেই স্কলারশিপ পেয়েছে। এই বছর আরও ২ লক্ষ ৭৭ হাজার ছেলেমেয়ে এই স্কলারশিপ পাবেন। ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

র‍্যাগিং সংক্রান্ত যে কোনো বিষয় জানানোর জন্য টোল ফ্রি নম্বর চালু করা হল৷ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে এই নম্বর বোর্ডে লাগানো থাকবে। এদিন ভাঙড় থানাকে কলকাতা পুলিশের আওতায় আনা হল। তাঁকে কটু কথা বললে আর তিনি কিছু মনে করেন না। কিন্তু বাংলাকে কেউ খারাপ কথা বললে মানতে পারেন না মুখ্যমন্ত্রী। এমনই বললেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!