বাংলায় ইন্ডিয়া ব্লকে সংকট!

0 0
Read Time:3 Minute, 29 Second

নিউজ ডেস্ক::ইন্ডিয়া ব্লকে আসন ভাগ নিয়ে বিভিন্ন রাজ্যে আলোচনা শুরু হয়েছে। মূলত কংগ্রেস বিভিন্ন রাজ্যে শরিকদের সঙ্গে আলোচনা চালাচ্ছে। তবে কোনও রাজ্য নিয়ে এখনও পর্যন্ত চূড়ান্ত কিছু ঘোষণা হয়নি। তারই মধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলায় আসন ভাগ নিয়ে নিজের অবস্থান চূড়ান্ত করেছেন বলে সূত্রের খবর।

সংবাদ সংস্থা পিটিআই, তৃণমূলের সূত্র হিসেবে উল্লেখ করে বলেছে, মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, তৃণমূল কংগ্রেস আসন ভাগাভাগি নিয়ে কংগ্রেসের সঙ্গে কোনও বৈঠক করবে না। অর্থাৎ কংগ্রেসের জোট কমিটির সঙ্গে বৈঠকের জন্য কোনও নেতাকে পাঠাবেন না বলে জানিয়েছেন। তৃণমূল কংগ্রেস আগেই জানিয়েছিল, তারা বাংলায় ৪২ টি আসনের মধ্যে মাত্র দুটি আসন কংগ্রেসকে ছেড়ে দিতে রাজি। তবে কংগ্রেস এই সূত্রে রাজি নয়। কংগ্রেস বাংলায় আট থেকে দশটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে চায়।

এব্যাপারে প্রদেশ কংগ্রেস সভাপতি দিন কয়েক আগেই জানিয়েছিলেন, মমতা বন্দ্যোপাধ্যায়কে বাংলায় কংগ্রেসকে দুটি আসন দিতে চান। এই দু’টি আসনে কংগ্রেসের সাংসদ রয়েছেন। ফলে তৃণমূল নতুন কি দিচ্ছে, প্রশ্ন তুলেছিলেন তিনি। ২০১৯-এর লোকসভা নির্বাচনে বাংলার ৪২ টি আসনের মধ্যে কংগ্রেস পেয়েছিল বহরমপুর ও মালদহ দক্ষিণ। এছাড়া তৃণমূল ২২ টি ও বিজেপি ১৮ টি আসনে জয়ী হয়েছিল।

তৃণমূলের একজন সিনিয়র নেতা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, গত লোকসভা ও বিধানসভা নির্বাচনের নিরিখেই বাংলার শাসকদল কংগ্রেসকে দুটি আসন দেওয়ার প্রস্তাব করেছে। সেই নেতা আরও বলেছেন, ৪২ টি আসনের মধ্যে ৩৯ টি আসনে কংগ্রেসের ভোট পাঁচ শতাংশেরও কম। প্রসঙ্গত ২০১৬-র বিধানসভা নির্বাচনে কংগ্রেস যেখানে ১২.২৫ শতাংশ ভোট পেয়েছিল, সেখানে ২০২১-এর নির্বাচনে তারা পায় ২.৯৩ শতাংশ ভোট।

তৃণমূল সূত্রে জানা গিয়েছে, বাংলায় আসন-ভাগের সূত্রে একমাত্র পরিবর্তন করতে পারেন সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল অসম ও মেঘালয়ের একটি করে আসনেও প্রতিদ্বন্দ্বিতা করতে চায়।

এব্যাপারে আরও উল্লেখ করা প্রয়োজন, কংগ্রেসের জাতীয় জোট কমিটির নেতারা এখনও পর্যন্ত আপ, সমাজবাদী পার্টি, আরজেডি, শিবসেনা ইউবিটি এবং শারদ পাওয়ারের এনসিপির সঙ্গে আসন ভাগ নিয়ে বৈঠক করেছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!