সরস্বতী পুজো এবছর ভ্যালেন্টাইন্স ডে-র দিন! 

0 0
Read Time:2 Minute, 27 Second

নিউজ ডেস্ক ::শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে মা সরস্বতীর আরাধনার রীতি বাঙালি ঘরে ঘরে বহুযুগ ধরে প্রচলিত। বাড়িতে দেবী মূর্তি এনেই হোক বা বইকে পুজো করেই হোক, সরস্বতী পুজোর উদযাপন হয়ে থাকে বসন্তে। ২০২৪ সালের বসন্তে আবার ভ্যালেন্টাইন্স ডের দিন পড়েছে সরস্বতী পুজো। উৎসবের উদযাপন শুরুর আগে দেখে নেওয়া যাক, সরস্বতী পুজোর তিথি।

ঘরে সরস্বতীর পুজোয় কেমন মূর্তি রাখা ভালো- সরস্বতী দেবী মূর্তির বিভিন্ন রূপই পূজিত হয়ে আসছে বহুকাল ধরে। তবে বেশিরভাগ বাঙালি বাড়িতেই সরস্বতীর শ্বেতশুভ্র রূপকে পুজো করা হয়। আবার কোনও কোনও বাড়িতে সরস্বতীর বাসন্তী রূপ অর্থাৎ হলুদ রঙের শাড়ি পড়া রূপকে পুজো করা হয়। তবে বলা হচ্ছে, পদ্মাসনে স্থিতা সরস্বতীর রূপই সবচেয়ে শুভ পুজো করার জন্য।

সরস্বতী পুজোর দিন- চলতি বছরে ১৪ ফেব্রুয়ারি পড়ছে সরস্বতী পুজো। যদিও পঞ্চমী তিথি আগেই শুরু হচ্ছে। তবে ১৪ ফেব্রুয়ারিতেই হতে চলেছে, পুজো। তার নেপথ্য়েও রয়েছে তিথির দিক থেকে কিছু বিষয়। একনজরে দেখা যাক, সরস্বতী পুজোর তিথি কখন থেকে পড়ছে, তার তথ্য।  

সরস্বতী পুজোর পঞ্চমী তিথি- মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে হয় সরস্বতী পুজো। এই পুজোর পঞ্চমী তিথি যদিও ১৩ ফেব্রুয়ারি পড়ছে, তবে তা সেদিন দুপুরে শুরু হচ্ছে। মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারি দুপুুর ২ টো ৪১ মিনিটে সরস্বতী পুজোর পঞ্চমী তিথি পড়ছে। আর তিথি থাকবে ১৪ ফেব্রুয়ারি দুপুর ১২ টা ১০ মিনিট পর্যন্ত।

চলতি বছরে অধিক মাস থাকার কারণে সরস্বতী পুজো সমেত সমস্ত পুজোই পিছিয়ে গিয়েছে। চলতি বছরে ফাল্গুন মাসে পড়ছে সরস্বতী পুজো। ফলে মাঘে নয়, পুজো হচ্ছে ফাল্গুনে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!