শনিবার সংসদে দ্বিতীয় মোদী সরকারের শেষ দিন! 

0 0
Read Time:6 Minute, 5 Second

নিউজ ডেস্ক ::শনিবার সংসদে দ্বিতীয় মোদী সরকারের শেষ দিন। ২০১৪ সালের নির্বাচনে এনডিএ-এর জয়ের পরে ২০১৪-র ২৪ মে প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবারের জন্য শপথ নেন নরেন্দ্র মোদী। ২০১৯-এর নির্বাচনেও জয়ের পরে দ্বিতীবারের জন্য প্রধানমন্ত্রী হন নরেন্দ্র মোদী। ফেব্রুয়ারির শেষে বা মার্চের শুরুতে জাতীয় নির্বাচন কমিশন নির্বাচনের দিন ঘোষণা করবে।

গত দশ বছরে মোদী সরকার বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে, যা ভারতে বদলে দিয়েছে, এমনটাই দাবি করে বিশ্লেষকদের একাংশ। এর মধ্যে রয়েছে ডিজিটার ইন্ডিয়া থেকে শুরু করে স্বচ্ছ্ব ভারত অভিযানের মতো বেশ কয়েকটি বিষয়।

স্বচ্ছভারত অভিযান
স্বচ্ছ্ব ভারত অভিযান বা ক্লিন ইন্ডিয়া মিশন ছিল প্রধানমন্ত্রী মোদীর অধীনে সব থেকে উল্লেখযোগ্য প্রচারগুলির একটি। ২০১৪ সালের ২ অক্টোবর মহাত্মা গান্ধীর জন্ম জয়ন্তীতে এই প্রকল্প চালু করা হয়। এই প্রচারের লক্ষ্য ছিল খোলা জায়গায় মলত্যাগ দূর করা এবং কঠিন বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করা।

ডিজিটাল ইন্ডিয়া
ডিজিটাল ইন্ডিয়া হল উন্নত অনলাইন পরিকাঠামো এবং ইন্টিরনেট সংযোগ বৃদ্ধির মাধ্যমে নাগরিকদের কাছে পরিষেবা পৌঁছে দেওয়া। ২০১৫ সালের পয়লা জুলাই নরেন্দ্র মোদী এই প্রচার অভিযান শুরু করেন। তারপর থেকে গ্রামীণ এলাকাগুলিকে বেশি গতির ইন্টারনেট নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করার কাজ চলেছে।
সার্জিক্যাল স্ট্রাইক
২০১৬ সালের ১৮ সেপ্টেম্বর কাশ্মীরের উরিতে জঙ্গি হামলায় কমপক্ষে ১৯ জন ভারতীয় সেনার মৃত্যু হয়। তারপরেই ভারত সরকার পাকিস্তান অধিকৃত কাশ্মীরে সার্রজিক্যাল স্ট্রাইকের নির্দেশ দেয়। সেই সময় বহু জঙ্গি মারা যায় এবং সন্ত্রাসবাদীদের অনেকগুলি লঞ্চপ্যাড ধ্বংস করা হয়।

নোট বন্দি
২০১৬ সালের ৮ নভেম্বর ৫০০ ও হাজার টাকার নোট তুলে নেওয়ার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যা জনসাধারণের মধ্যে আলোড়ন তৈরি করে। এর উদ্দেশ্য ছিল কালো টাকার মোকাবিলা করা, দুর্নীতির বিরুদ্ধে লড়াই করা এবং সন্ত্রাসে অর্থসাহ্য্য রোধ করা। তবে রাজনৈতিক বিশ্লেষকদের অনেকেই দাবি করেছেন, সরকার যে উদ্দেশে এই সিদ্ধান্ত নিয়েছিল তা ব্যর্থ হয়েছে।
জিএসটি
২০১৭ সালের ১ জুলাই থেকে পণ্য-পরিষেবা কর কার্যকর করা হয়েছে সারা দেশে। এই কর ব্যবস্থা কেন্দ্র ও রাজ্য সরকারগুলির একাধিক কর প্রতিস্থাপন করেছে। এই আইনের অধীনে রাজ্যগুলিতে পাঁচ বছরের জন্য রাজস্ব ক্ষতিপূরণের আশ্বাস দেওয়া হয়েছিল।

বালাকোট এয়ার স্ট্রাইক
২০১৯-এর শুরুতে সন্ত্রাসবাদী হামলায় কাশ্মীরে প্রায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যু হয়। তারপরেই ভারতীয় বিমান বাহিনী ২৬ ফেব্রুয়ারি পাকিস্তান অধিকৃত কাশ্মীরের বালাকোটে বিমান হামলা চালায় এবং সেখানকার জঙ্গিদের লঞ্চপ্যাডে বোমাবর্ষণ করে।
তিন তালাক
২০১৯-এর ১ অগাস্ট সরকার তিন তালাক বিল পাশ করে। এই সিদ্ধান্তে যে সব মুসলিম মহিলার স্বামী তিনবার তালাক বলে সম্পর্ক ছিন্ন করতেন তাঁদের মধ্যে বড় স্বস্তি এনেছে।

৩৭০ ধারা বাতিল
২০১৯-এর ৫ অগাস্ট সরকার সংবিধানের ৩৭০ ধারা এবং ৩৫এ ধারা বাতিল করে। এই দুই ধারার মাধ্যমে জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছিল। সরকার সেই সময় রাজ্যকে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ এই দুই কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে।
সিএএ
২০২০-র ১০ জানুয়ারি সরকার নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর করার কথা ঘোষণা করেছে। তবে তা সারা দেশে এখনও লাগু হয়নি। সরকারের এই পদক্ষেপে পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশে বসবাসকারী সেখানকার সংখ্যালঘু শিখ, হিন্দু, বৌদ্ধ, পার্সি, খ্রিস্টানদের নাগরিকত্ব দেওয়া করা বলা হয়েছে।

ব্যাঙ্ক সংযুক্তিকরণ
২০২০-র ১ এপ্রিল ভারত সরকার রাষ্ট্রায়ত্ত ১০ টি ব্যাঙ্কের সংযুক্তিকরণ করে চারটি বড় ব্যাঙ্ক তৈরি কথা ঘোষণা করে। এই পদক্ষেপের উদ্দেশেয ছিল গ্রাহকদের আরও ভাল ব্যাঙ্কিং পরিষেবা দেওয়া এবং এনপিএ-র হাত থেকে ব্যাঙ্কগুলিকে রক্ষা করা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!