বাংলায় কংগ্রেস-তৃণমূল কি আসন সমঝোতা নিয়ে নতুন করে আলোচনা শুরু করেছে?

0 0
Read Time:4 Minute, 4 Second

নিউজ ডেস্ক ::বাংলায় একা লড়াইয়ের ঘোষণা থেকে তৃণমূল সরে আসছে এবং কংগ্রেসের সঙ্গে আলোচনার জল্পনায় জল ঢাললেন তৃণমূল নেতা ডেরেক ও’ব্রায়েন। নিজের এক্স হ্যান্ডেলে তিনি লিখেছেন, বাংলায় যে তৃণমূল একাই লড়াই করবে, তা আগেই ঘোষণা করে দিয়েছেন দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আরও জানিয়েছেন, সিদ্ধান্তে অটল থাকাই শুধু নয়, তৃণমূল অসমের কয়েকটি আসন এবং মেঘালয়ের তুরা লোকসভা আসনে প্রার্থী দেওয়ার কথাও চিন্তা ভাবনা করছে।

কংগ্রেস উত্তর প্রদেশে সমাজবাদী পার্টির সঙ্গে এবং দিল্লিতে আপের সঙ্গে আসন রফা চূড়ান্ত করেছে। অন্যদিকে বিহার ও তামিলনাড়ুর মতো রাজ্যে বিরোধী জোটে তেমন কোনও সমস্যা নেই। মহারাষ্ট্রে আসন রফা চূড়ান্ত হওয়া পথে। অন্যদিকে আপ পঞ্জাবে একা লড়াইয়ের কথা ঘোষণা করেছে। তৃণমূল আগেই বাংলায় একা লড়াইয়ের কথা ঘোষণা করেছে। তারই মধ্যে বাংলায় আসন সমঝোতা নিয়ে কংগ্রেস ও তৃণমূলের মধ্যে ফের আলোচনা নিয়ে জল্পনা তৈরি হয়েছে।

শুক্রবার সেই জল্পনায় জল ঢেলে দেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। তিনি বলেছেন, মমতা বন্দ্যোপাধ্যায় আগে যে ঘোষণা করেছিলেন সেই অবস্থানের কোনও পরিবর্তন হয়নি। অর্থাৎ তিনি যা বলেছেন, তার অর্থ হল, বাংলায় তৃণমূলের সঙ্গে জোট নিয়ে নতুন করে কোনও আলোচনা হচ্ছে না।

প্রসঙ্গত বৃহস্পতিবার, সূত্রের খবরে বলা হয়েছিল কংগ্রেস ও তৃণমূলের মধ্যে আসন সমঝোতা নিয়ে আলোচনা চলছে। শীঘ্রই তা চূড়ান্ত হবে। সেখানে বলা হয়েছিল দুইপক্ষের আলোচনায় অসমের দু’টি এবং মেঘালয়ের একটি আসনও উঠে এসেছে।
তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় গত ২৪ জানুয়ারি ঘোষণা করেছিলেন, বাংলায় তৃণমূল একাই লড়াই করবে। তিনি বলেছিলেন, কংগ্রেসের সঙ্গে তার কোনও আলোচনা হয়নি। তিনি সবসময় বলেছেন, তারা বাংলায় একাই লড়াই করবেন। তিনি দাবি করেছিলেন, তৃণমূল ধর্মনিরপেক্ষ দল। তারা একাই বিজেপিকে পরাজিত করার পক্ষে যথেষ্ট। তিনি জানিয়েছিলেন, তৃণমূল কংগ্রেসকে প্রস্তাব দিয়েছিল, কিন্তু তারা তা প্রত্যাখ্যান করেছে।

এখানেই শেষ নয়, কংগ্রেসের ৩০০ আসনে লড়াই নিয়ে সন্দেহ প্রকাশ করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, তারা চল্লিশটি আসন জিততে পারবে কিনা সন্দেহ। তিনি বলেছিলেন, তৃণমূল কংগ্রেসকে দু’টি আসন দেওয়ার প্রস্তাব দিয়েছিল। সেই দু’টি আসনে কংগ্রেসকে জিতিয়ে আনার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছিল। কিন্তু কংগ্রেস তাতে রাজি হয়নি।

গত ১৯ জানুয়ারি মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ইন্ডিয়া ব্লকে সিপিআইএমকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। কিন্তু তৃণমূলও ওই জোটের গুরুত্বপূর্ণ অংশীদার। তিনি এব্যাপারে নিজেদের আলাদ পথ তৈরির হুঁশিয়ারি দিয়েছিলেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!