রাজবংশীদের নিয়ে বৈঠকে বসছেন মমতা

0 0
Read Time:5 Minute, 5 Second

নিউজ ডেস্ক ::লোকসভা ভোটের আগে মোদী সরকারের মাস্টার স্ট্রোক। গতকাল রাতেই দেশজুড়ে কার্যকর করা হয়েছে সিএএ। পরিকল্পনা করেই ঠিক লোকসভা ভোটের আগে এই আইন কার্যকর করা হয়েছে বলে অভিযোগ করেছেন মমতা। চার বছর ধরে কেন কার্যকর করা গেল না তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

ভোটের আগে সিএএ কার্যকরে ভোট ব্যাঙ্কে প্রভাব পড়বে তাতে কোনও সন্দেহ নেই। মতুয়া, রাজবংশী ভোটে প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। আজ তাই শিলিগুড়িতে রাজবংশী এবং নমঃশূদ্রদের নিয়ে বৈঠক করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

গতকাল থেকেই মতুয়ারা উল্লাসে মেতেছে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর হওয়ায়। তাঁদের বহুদিনের দাবি ছিল এটি। প্রতিবারই অমিত শাহ মতুয়া শিবিরে সভায় যোগ দিয়ে সিএএ লাগুর প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু কার্যকর করা হয়নি। অবশেষে সেই আইন কার্যকর হওয়ায় গতকাল থেকে উল্লাশ শুরু হয়েছে মতুয়াদের মধ্যে।

একইভাবে রাজবংশীদের মধ্যেও কিন্তু নাগরিকত্ব আইনের বড় প্রভাব পড়তে চলেছে। কোচবিহােরর রীতিমতো প্রভাবশালী সম্প্রদায় রাজবংশীরা। তাঁদের ভোটব্যাঙ্কের উপর অনেকটাই নির্ভর করে উত্তরবঙ্গে যেকোনও রাজনৈতিক দলের উত্থানপতন। সেকারণে বাম-বিজেপি-তৃণমূল কংগ্রেস-কংগ্রেস সব রাজনৈতিক দলই রাজবংশী সম্প্রদায়ের দিকে বারবার ছুটে গিয়েছেন।

অমিত শাহ নিজে একাধিকবার রাজবংশী সম্প্রদায়ের গুরু অনন্ত মহারাজের সঙ্গে বৈঠক করেছেন। কিন্তু শেষ পর্যন্ত তাঁকে হাতে রাখতে সফল হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায়ের মঞ্চে দেখা গিয়েছিল অনন্ত মহারাজকে। বিজয়ার পর তাঁকে বিশেষ উপহারও পাঠিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উত্তরবঙ্গ সফরের শেষ দিনে আজ তড়িঘড়ি তাই রাজবংশী, নমঃশূদ্রদের নিয়ে বৈঠকে বসতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে লেপচা, িজটিএ সহ একাধিক বোর্ডের সদস্যরাও উপস্থিত থাকবেন। উত্তরবঙ্গের ভোটব্যাঙ্ক ঠিক রাখতে মমতা সরকারের এই উদ্যোগ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।
সিএএ লাগু হওয়ার সঙ্গে সঙ্গেই সেকারণে এই বৈঠক করতে তৎপর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিএএ লাগু হওয়ায় উত্তরবঙ্গের সীমান্তবর্তী জেলা বিশেষ করে কোচবিহার, দুই দিনাজপুর জেলায় প্রভাব ভাল পড়বে। প্রথম থেকেই কোচবিহার এবং দুই দিনাজপুর জেলা ভোটে সংকটপূর্ণ থেকেছে। সেকারণে এবার অতিরিক্ত নজর দিচ্ছে রাজ্য সরকার।

মতুয়া ভোট ব্যাঙ্কে এবার ধাক্কা আসতে পারে সিএএ লাগু হওয়ার কারণে। সেকারণে আগে থেকে উত্তরবঙ্গের ভোটব্যাঙ্ক সুরক্ষিত করতে চাইছে তৃণমূল কংগ্রেস। সেকারণেই রাজবংশীদের নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় এই বৈঠকে বসছেন বলে জানা গিয়েছে। সেকারণে এই বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ হতে চলেছে। আবার আজই শিলিগুড়ি থেকে সোজা মমতা বন্দ্যোপাধ্যায় চলে যাবেন উত্তর ২৪ পরগনায়। সেখানে হাবড়া জেলায় সভা করার কথা রয়েছে তাঁর।

উত্তর ২৪ পরগনাও সীমান্তবর্তী জেলা। সেখানেও সিএএ লাগুর পর প্রথম সভা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। সিএএ লাগু হওয়ার পর থেকেই মতুয়া সম্প্রদায়ের মানুষ উল্লাশ শুরু করে দিয়েছেন। উচ্ছ্বাস প্রকাশ করতে শুরু করে দিয়েছেন তাঁরা। মতুয়া সম্প্রদায়ের ভোট এবার হাতছাড়া হতে পারে তৃণমূল কংগ্রেসের এমনই আশঙ্কা করা হচ্ছে। কারণ মোদী সরকার সিএএ লাগু হওয়ার পর মতুয়াদের দীর্ঘ দাবি পূরণ হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!