উত্তর প্রদেশে কি রেকর্ড গড়বে বিজেপি!

0 0
Read Time:3 Minute, 37 Second

নিউজ ডেস্ক ::বিজেপির বড় টার্গেট উত্তর প্রদেশের ৮০ টি আসন। সেখানে ২০২২-এ দ্বিতীয়বারের জন্য তাদের সরকার এসেছে। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র দাবি, এবার তারা সেখানে রেকর্ড সংখ্যক আসন পাবে। ইতিমধ্যেই বিজেপি সেখানে পূর্ণ শক্তি দিয়ে মাঠে নেমে পড়েছে। কোনও খামতি রাখতে চাইছেন না মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

লোকসভা ভোটে উত্তর প্রদেশে বিজেপির সহযোগীর সংখ্যা বেড়েছে। এখন সেখানে গেরুয়া শিবিরের সহযোগী দলগুলি হল রাষ্ট্রীয় লোক দল, সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি, আপনা দল সোনে লাল, এবং নিষাদ পার্টি।

২০১৯-এর নির্বাচনে বিজেপি উত্তর প্রদেশে ৪৯.৯৮ শতাংশ ভোটের সঙ্গে পেয়েছিল ৬২ টি আসন। যা ২০১৪-র থেকে নটি আসন কম। যদিও ২০১৪-র তুলনায় তাদের ভোট বৃদ্ধি হয়েছিল ৭.৩৫ শতাংশ। ২০১৯-এ তাদের একমাত্র সহযোগী ছিল আপনা দল সোনেলাল। সেখানে এবারে তাদের সহযোগী দলের সংখ্যা চার।

সম্প্রতি করা এবিপি নিউজ এবং সিভোটারের সমীক্ষায় দাবি করা হয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ উত্তর প্রদেশে ভোট ভোটের ৫১ শতাংশ পেতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য ২০১৪ সালের লোকসভা নির্বাচনে এনডিএ পেয়েছিল ৪৩.৬৩ শতাংশ ভোট। তার মধ্যে ৪২.৬৩ শতাংশ ভোট পেয়েছিল। ২০১৯-এর নির্বাচনে এনডিএ পেয়েছিল ৫১.১৯ শতাংশ ভোট। এর মধ্যে বিজেপি পেয়েছিল ৪৯.৯৮ শতাংশ ভোট।
সমীক্ষায় দেখা গিয়েছে, উত্তর প্রদেশে ইন্ডিয়া ব্লক অর্থাৎ সমাজবাদী পার্টি ও কংগ্রেস পেতে পারে ৩৫ শতাংশ ভোট এবং বিএসপি পেতে পারে আট শতাংশ ভোট। অন্যরা পেতে পারে ছয় শতাংশ ভোট। এখানে উল্লেখ করা প্রয়োজন ২০১৯-এ সমাজবাদী পার্টি ও বিএসপি একসঙ্গে নির্বাচনে লড়াই করেছিল। যদিও এই দুই দলের জোট তারপর আর বেশি দিন টেকেনি।

সমাজবাদী পার্টি ২০১৯-এর নির্বাচনে পাঁচটি আসনের সঙ্গে ১৮.১১ শতাংশ ভোট পেয়েছিল। সেই সময় তাদের সহযোগী বিএসপি ১৯.৪৩ শতাংশ ভোটের সঙ্গে ১০ টি আসন পেয়েছিল। যেখানে কংগ্রেস দুটি আসনের সঙ্গে পেয়েছিল ৬.৩৬ শতাংশ ভোট। উত্তর প্রদেশে ২০১৯-এ কংগ্রেসের ফল ছিল ২০১৪-র থেকেও খারাপ। বলা ভাল এযাবৎ কালের মধ্যে সব থেকে খারাপ।

সমীক্ষায় দেখা গিয়েছে, উত্তর প্রদেশে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ ৭৪ টি আসন পেতে পারে। আর সমাজবাদী পার্টি ও কংগ্রেস পেতে পারে ছটি আসন। অন্যরা বিশেষ করে বিএসপি কোনও আসন নাও পেতে পারে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!