বাড়িতে বসেই ভোটের সুযোগ

0 0
Read Time:3 Minute, 56 Second

নিউজ ডেস্ক ::শনিবার নির্বাচন কমিশনার রাজীব কুমার সাংবাদিক বৈঠক করে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করেছেন। দেশে সাত দফার নির্বাচন শুরু হবে ১৯ এপ্রিল থেকে। ভোটগ্রহণ প্রক্রিয়া চলবে ১ জুন পর্যন্ত। ভোটের ফলাফল জানা যাবে ৪ জুন। লোকসভা ভোট দেশের গণতন্ত্রের সবথেকে বড় উৎসব। আসন্ন লোকসভা ভোটে বেশ কিছু নিয়ম চালু করা হচ্ছে তা অতীতে হয়নি।

এবার বাড়িতে বসেই ভোট দিতে পারবেন ৮৫ বছরের বেশি বয়সী ভোটাররা। ভোটের দিন ঘোষণার মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, ৮৫-ঊর্ধ্বদের হোম ভোটিং প্রসেস -এর জন্য ফর্ম দেওয়া শুরু হবে। রিটার্নিং অফিসার তাঁদের বাড়িতে গিয়ে পোস্টাল ব্যালটে ভোট গ্রহণ করবে। মুখ্য নির্বাচনী কমিশনার রাজীব কুমার জানিয়েছেন, ইতিমধ্যে কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনে হোম ভোটিং প্রসেস বাস্তবায়ন হয়েছে। এবার প্রথম লোকসভা নির্বাচনেে গোটা দেশজুড়ে এই প্রক্রিয়ার বাস্তবায়ন করা হবে।

এবার ভোটারদের ভোটদানে সুবিধা দিতে প্রতিটি পোলিং স্টেশনে একগুচ্ছ ব্যবস্থা রাখার কথা ঘোষণা করল নির্বাচন কমিশন। এবার ভোট গ্রহণ কেন্দ্রগুলিতে থাকবে পানীয় জলের ব্যবস্থা, থাকবে শৌচালয়, প্রবীন বা বিশেষভাবে সক্ষম ভোটারদের জন্য রাখা হবে হুইলচেয়ার এবং ভোট গ্রহণ কেন্দ্রে থাকবে র্যা ম্প,যাতে সহজে তাঁরা ভোট দিতে পারেন। পর্যাপ্ত আলো এবং মাথায়া পাকা ছাউনির ব্যবস্থা থাকবে প্রতিটি ভোট দানের কেন্দ্রে।
এছাড়াও আরও একটি বিষয় নতুন চালু করল নির্বাচন কমিশন। এবার দাগী বা ফৌজদারী মামলা চলছে এমন ব্যক্তিকে নির্বাচনের টিকিট দিলেন তার ব্যাখ্যা দলগুলিকে দিতে হবে। মুখ্য নির্বাচনী কমিশনার রাজীব কুমার। সাংবাদিক সম্মেলেন বলেন, ”সব রাজনৈতিক দলকে অপরাধের ‘রেকর্ড’ থাকা প্রার্থীদের টিকিট দেওয়ার কারণ ব্যাখ্যা করতে হবে। প্রার্থীদের অন্তত তিন বার সংবাদমাধ্যমে নিজেদের তথ্য প্রকাশ করতে হবে।”

অন্যদিকে চুক্তিভিত্তিক কর্মীদের ভোটের দায়িত্বে রাখা যাবে না। এক জায়গায় তিন বছর ধরে কোনও পুলিশ অফিসার কাজ করছেন এমন ব্যক্তিদের ট্রান্সফারের যে বিধান কমিশনের নিয়মে রয়েছে তা সমস্ত রাজ্যকে মানার কথাও এদিন বলেন রাজীব কুমার। ১৮তম লোকসভা নির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। দেশের প্রায় ৯৭ কোটি ভোটার গণতন্ত্রের সবথেকে বড় উৎসবে সামিল হবেন।

ভোটারদের ভোটদানে উৎসাহ দিতে এবং সর্বোপরি নিরাপত্তা সুনিশ্চিত করতে একাধিক পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করা হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!