পশ্চিমবঙ্গে কোন কোন আসনে লড়াই করতে চাইছে কংগ্রেস? 

0 0
Read Time:3 Minute, 17 Second

নিউজ ডেস্ক ::জাতীয় কংগ্রেস দু’দফায় প্রার্থী তালিকা প্রকাশ করলেও সেখানে পশ্চিমবঙ্গের কোনও প্রার্থীর নাম নেই। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ বলছেন, জাতীয় কংগ্রেসের বাংলা নিয়ে আগ্রহ নেই। কারণ যদি তারা বাংলায় বাম-কংগ্রেসের জোট নিয়ে কোনও কথা বলেন, তাহলে মুখ পুড়তে পারে কেরলে। তাই সাবধানী কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।

ইতিমধ্যে বাংলায় বামের ষোলো আসনে প্রার্থী তালিকা ঘোষণা করেছে। এর বাইরে কংগ্রেস, আইএসএফ এবং তিন বাম শরিকের সঙ্গে আলোচনা চালাচ্ছে সিপিআইএম। কংগ্রেসের দাবি দশ থেকে বারোটি আসন, আইএসএফের দাবি অন্তত আটটি। আবার সিপিআই, ফরওয়ার্ড ব্লক ও আরএসপি নিজেদের তিনটি করে আসন থেকে কোনও আসন দিতে রাজি নয়। ফলে জট বিস্তর।

সূত্রের খবর, সোমবার কংগ্রেস তাদের প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে। এই আসনগুলির মধ্যে রয়েছে দার্জিলিং, রায়গঞ্জ, মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, বহরমপুর, পুরুলিয়া ও কলকাতা উত্তরের মতো আসন।

এক্ষেত্রে দার্জিলিং থেকে লড়াই করতে পারেন, সদস্য কংগ্রেসে যোগ দেওয়া পাহাড়ের নেতা বিনয় তামাং। এছাড়াও এই আসনের অন্যতম দাবিদার বর্ষীয়ান শঙ্কর মালাকার। রায়গঞ্জ থেকে আলি ইমরান রামজ, মালদহ উত্তর থেকে মোস্তাক আলম ও মালদহ দক্ষিণ থেকে ইশা খান চৌধুরী, বহরমপুর থেকে অধীর চৌধুরী, পুরুলিয়া থেকে নেপাল মাহাত, কলকাতা উত্তর থেকে সুমন পাল বা প্রদীপ ভট্টাচার্য। তবে পুরুলিয়ায় নেপাল মাহাতকে কংগ্রেস প্রার্থী করলে সেখানে ফরওয়ার্ড ব্লক বন্ধুত্বপূর্ণ লড়াইয়ে যেতে পারে। কংগ্রেসের একটা বড় অংশ চাইছে উত্তর কলকাতার মতো হেভিওয়েট আসনে প্রদীপ ভট্টাচার্যকে প্রার্থী করতে।

প্রসঙ্গত কংগ্রেসের সাংগঠনিক সম্পাদক হলেন রাহুল গান্ধী ঘনিষ্ঠ কেসি বেনুগোপাল। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ বলছেন, এই বেনুগোপাল এবার কেরলের আলাপ্পুঝা আসনে প্রার্থী। ২০১৯-এর লোকসভা নির্বাচনে কেরলে সিপিআইএম তথা বামেরা ২০ টি আসনের মধ্যে এই একটি মাত্র আসন জিতেছিল। তিনিই পশ্চিমবঙ্গে বাং-কংগ্রেস জোট নিয়ে তেমন উৎসাহ দেখাচ্ছেন না। কেননা পশ্চিমবঙ্গে জোট করলে তাঁকে করেল অনেক প্রশ্নের মুখে পড়তে হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!