সবচেয়ে দীর্ঘতম নির্বাচন প্রক্রিয়া এর আগে কখনও দেখেননি দেশবাসী

0 0
Read Time:3 Minute, 14 Second

নিউজ ডেস্ক ::৪৪ দিন ধরে চলবে ভোট। প্রায় ২ মাস। এপ্রিল থেকে শুরু হয়ে শেষ হবে জুন মাসে। এতোদিন ধৈর্য ধরে থাকা সহজ কথা নয়। এই নিয়ে জোর জল্পনা শুরু হয়ে গিয়েছে। এতোদিন ধরে ভোট এর আগে কখনও হয়নি। পশ্চিমবঙ্গে তো আবার সবচেয়ে বেশি দফায় ভোট।

সাত দফায় ভোট চলবে পশ্চিমবঙ্গে। অর্থাৎ সেই ১৯ এপ্রিল থেকে শুরু হয়ে দফায় দফায় ২ জুন পর্যন্ত রাজ্যে চলবে ভোট গ্রহণ। গোটা দেশে ভোটের ফলাফল ঘোষণা হবে ৪ জুন। বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারত। কাজেই গোটা বিশ্বের নজর থাকবে ভারতের উপরেই।

গতকালই ২০২৪-র লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছে জাতীয় নির্বাচন কমিশন। তাতে সাত দফায় গোটা দেশে ভোট ঘোষণা করা হয়েছে। প্রায় ৪৪ দিন ধরে চলবে ভোট পর্ব। ১৯ এপ্রিল থেকে টানা চলবে ৪ জুন পর্যন্ত। ৪ জুন ফলাফল ঘোষণা।

যদিও ১৯৫১-৫২ সালে নাকি চার মাসের বেশি সময় ধরে চলেছিল ভোটিং প্রক্রিয়া। আর সবচেয়ে কম সময় ধরে ভোট হয়েছিল ১৯৮০ সালে। মাত্র চার দিনের মধ্যেই ভোট শেষ হয়ে গিয়েছিল। নজিরবিহীন সাধারণ নির্বাচন হয়েছিল সেবছর। আর ২০২৪ সালে দীর্ঘ সময় ধরে চলা ভোট প্রক্রিয়ার সাক্ষী থাকবে গোটা দেশে।
এবার তৃতীয়বারের সরকার গঠনের জন্য ময়দানে নামছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গতকাল সাংবাদিক বৈঠক করে জাতীয় নির্বাচন কমিশনার রাজীব কুমার ভোটের দিনক্ষণ ঘোষণা করেন। লোকসভা ভোটেক দিন ঘোষণার সঙ্গে সঙ্গে একাধিক রাজ্যে বিধানসভা উপনির্বাচন এবং বিধানসভা নির্বাচনের দিনও ঘোষণা করা হয়েছে। এবার বেশ কয়েকটি রাজ্যে লোকসভা ভোটের পাশাপাশি বিধানসভা ভোটের দিনও ঘোষণা করা হয়েছে।

একদেশ এক নির্বাচনের প্রস্তাব দিয়েছে মোদী সরকার। এই সাধারণ নির্বাচনে তার ট্রায়ালরান হতে চলেছে বলে মনে করছে রাজনৈতিক মহল। সাত দফার নির্বাচন চলবে ২ মাস ধরে। শুরু হবে ১৯ এপ্রিল শেষ হবে ২ জুন। এতোদিন ধরে ধৈর্য ধরতে পারবেন তো সাধারণ মানুষ এই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ ভোটের নির্ঘণ্ট ঘোষণার সঙ্গে সঙ্গে নির্বাচনী আচরণ বিধি লাগু হয়ে যাবে। আটকে যাবে সবরকম সরকারি কাজ। এতোদিন ধরে ভোট হলে সমস্যা বাড়বে সাধারণ মানুষের।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!