2024 ভারতীয় সাধারণ নির্বাচন

0 0
Read Time:3 Minute, 5 Second

নিউজ ডেস্ক ::লোকসভার 543 সদস্য নির্বাচনের জন্য 2024 সালের এপ্রিল থেকে মে মাসের মধ্যে ভারতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে ।

সমসাময়িক রাজনীতি ও আগের নির্বাচন

ভারতে একটি বহু-দলীয় ব্যবস্থা রয়েছে যেখানে দুটি প্রধান দল রয়েছে, যথা ভারতীয় জনতা পার্টি এবং ভারতীয় জাতীয় কংগ্রেস , জাতীয় রাজনীতিতে আধিপত্য বিস্তার করে। 2014 সাল থেকে, ভারতীয় জনতা পার্টি নরেন্দ্র মোদীর নেতৃত্বে দেশ শাসন করছে । 17 তম লোকসভার মেয়াদ 16 জুন 2024-এ শেষ হতে চলেছে। পূর্ববর্তী সাধারণ নির্বাচনগুলি এপ্রিল-মে 2019 এ অনুষ্ঠিত হয়েছিল। নির্বাচনের পরে, ভারতীয় জনতা পার্টির নেতৃত্বে জাতীয় গণতান্ত্রিক জোট , কেন্দ্র সরকার গঠন করে , মোদি প্রধানমন্ত্রী হিসেবে অব্যাহত থাকবেন । 

নির্বাচনী ব্যবস্থা

ভারতের সংবিধানের 83 অনুচ্ছেদ অনুযায়ী প্রতি পাঁচ বছরে একবার লোকসভার নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। 543 জন নির্বাচিত সাংসদই প্রথম-পাস্ট-দ্য-পোস্ট ভোটিং ব্যবহার করে একক-সদস্যের নির্বাচনী এলাকা থেকে নির্বাচিত হন ।  সংবিধানের 104তম সংশোধনী অ্যাংলো -ইন্ডিয়ান সম্প্রদায়ের জন্য সংরক্ষিত দুটি আসন বাতিল করে দেয় । 
যোগ্য ভোটারদের অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে, 18 বছর বা তার বেশি বয়সী, নির্বাচনী এলাকার ভোটদান এলাকার একজন সাধারণ বাসিন্দা এবং ভোট দেওয়ার জন্য নিবন্ধিত (নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত), ভারতের নির্বাচন কমিশন বা সমতুল্য দ্বারা জারি করা একটি বৈধ ভোটার শনাক্তকরণ কার্ড থাকতে হবে। নির্বাচনী বা অন্যান্য অপরাধে দোষী সাব্যস্ত কিছু লোককে ভোট দিতে বাধা দেওয়া হয়। 

প্রধান নির্বাচনী সমস্যা

অযোধ্যায় রাম মন্দিরের পবিত্রতার পর , হিন্দু জাতীয়তাবাদী অনুভূতি ভারতের রাজনৈতিক ক্ষেত্রে প্রাধান্য পেয়েছে । 

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!