কীভাবে নাগরিকত্বের আবেদন করবেন? 

0 0
Read Time:3 Minute, 3 Second

নিউজ ডেস্ক ::নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর করার সঙ্গে অনলাইনে আবেদন শুরু হয়ে গিয়েছে। অনেকেই জানেন না কীভাবে আবেদন করবেন। সেকারণে হেল্পলাইন নম্বর চালু করল মোদী সরকার। এই হেল্পলাইনে ফোন করলে কীভাবে আবেদন করতে হবে তা বুঝিয়ে দেওয়া হবে আবেদনকারীদের।

১০৩২ এই নম্বরে ফোন করলেই নাগরিকত্বের জন্য কীভাবে আবেদন করতে হবে তা বুঝিয়ে দেওয়া হবে। এই নম্বরে ফোন করার জন্য কোনও টাকা খরচ হবে না। পুরোটাই টোল ফ্রি নম্বর। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এই নম্বরে ফোন করা যাবে।

কয়েকদিন আগেই মোদী সরকার গোটা দেশে সিএএ কার্যকর করেছে। তার জন্য ওয়েবসাইটের লিঙ্কও প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সেই ওয়েবসাইটে গিয়েই কেবল মাত্র নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন শরণার্থীরা। তার জন্য প্রয়োজনীয় সব তথ্য অনলাইনেই আপলোড করতে হবে। তারপরে ৫০ টাকা অনলাইনে জমা দিয়ে তবে আবেদন জমা পড়বে।

অনলাইনে আবেদন করলেও ভেরিফিকেশনের জন্য আবেদনকারীকে সশরীতে জেলা কার্যালয়ে হাজিরা দিতে হবে। কবে কোথায় হাজিরা দিতে হবে তার জন্য আবেদনকারীর দেওয়া নম্বরে এসএমএস মারফৎ জানিয়ে দেওয়া হবে। নির্বাচন কমিশন গ্রিন সিগনাল দিতে তবেই নাগরিত্বের সংশাপত্র হাতে পাবেন আবেদনকারী। সেই সংশাপত্রও সশরীরে হাজিরা দিয়ে নিয়ে আসতে হবে।
২০১৪ সালের ৩১ ডিসেম্বর মাসের আগে যাঁরা ভারতে এসেছেন তাঁরাই কেবল নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান, মায়ানমার থেকে আসা হিন্দু, বৌদ্ধ, জৈন, শিখ, পার্সি, খ্রিশ্চানরাই কেবল আবেদন করতে পারবেন এই নাগরিকত্বের আইনে। লোকসভা ভোটের আগে গোটা দেশে সিএএ লাগু করার নেপথ্যে মোদী সরকারের রাজনৈতিক পরিকল্পনা রয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল। বিরোধীরা এই নিয়ে সরব হয়েছেন।

পশ্চিমবঙ্গ, অসম, পাঞ্জাবের মতো সীমান্ত বর্তী জেলাগুলিতে সিএএ আইনে বিশেষ প্রভাব পড়বে। বেআইনি অনুপ্রবেশ রুখতেই মোদী সরকার এই উদ্যোগ নিয়েছে বলে দাবি করেছে বিজেপি। তবে এর নেপথ্যে অন্য পরিকল্পনা রয়েছে বলে মনে করা হচ্ছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!