গরমে বাঁচতে কি কি ঘরোয়া স্বাস্থ্য সম্মত ডেজার্ট আইটেম বানিয়ে খেতে পারেন:-

0 0
Read Time:4 Minute, 51 Second

নিউজ ডেস্ক ::অভিজ্ঞান শীল , ক্লিনিকাল নিউট্রিশনিস্ট, স্পেশালাইজড ইন ডায়াবেটিস, রেনাল, ক্যান্সার নিউট্রিশন

বাড়িতে এই গরম কালে আমরা সবাই কম বেশি করে যেকোন ঠান্ডা বা চিল ড্রিঙ্কস বা ডেজার্ট খেতে পছন্দ করি।
এই করতে গিয়ে আমাদের স্বাস্থ্য বিঘ্নিত হচ্ছে অনেকাংশে।
বাড়ীতে না বানিয়ে আমরা বাইরে থেকে আইস ক্রিম, কোল্ড ড্রিঙ্কস নিয়ে এসে খাচ্ছি, যা শরীরে সিম্পল কার্ব র পরিমাণ কেই বাড়িয়ে তুলছে।
আমরা সবাই সুগার সাইকেল সম্পর্কে জানি, যে একবার আমাদের চিনি খেলে বা কোনো মিষ্টি জাতীয় খাবার খেলে বারে বারে খেতে ইচ্ছে করে।
আজ এমন কিছু হেলদি, টেস্টি ডেজার্ট র নাম ও তার পুস্টি গুন বলবো আপনরা অবাক হয়ে যাবেন।

প্রথমে আসা যাক পুদিনা লেবু র শরবত; অনন্য একটি রিফ্রেশিং ড্রিঙ্কস যা বাড়িতে চট করে বানিয়ে খেতে পারেন । প্রথমে ৫ টি পুদিনা পাতা নিয়ে একটু অল্প করে থেতো করে গ্লাস এ দিয়ে দিন, দু চামচ লেবু র রস ও স্বাদমতো স্টিভিয়া ( অপশনাল) , নুন দিয়ে পরিবেশন করুন পুদিনা লেবু শরবত। অবশ্যই আইস কিউব দিতে ভুলবেন না।
লেবু তে থাকা ভিটামিন সি আমাদের স্কিন র জন্য খুব ভালো, অ্যান্টি অক্সিডেন্ট রিচ যা আমাদের শরীরে অক্সিডেটিভ স্ট্রেস নিরাময় করে। পুদিনা পাতা গ্যাস অম্বল জনিত বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করে।

তারপর আসা যাক চিয়া কোকোনাট ফ্লেশ পুডিং:-
নাম টা অনেক বড় কিন্তু খেতে সুন্দর । একটি শাস আলা ডাব নিয়ে তাতে ভালো করে একটা পাত্রে ডাবের জল ও শাস টা নিয়ে অল্প দুধ দিয়ে এক চামচ চিয়া বীজ দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে আইস কিউব দিয়ে পরিবেশন করুন চিয়া কোকোনাট ফ্লেস পুডিং।
ডাবের জল শরীরে ইলেক্ট্রোলাইট ইমব্যালেন্স প্রতিরোধ করে, প্রেসার নিয়ন্ত্রণ করে, দুধে থাকা ক্যালসিয়াম ও প্রোটিন আপনার হাড়, দাঁত শক্ত করে, চিয়া বীজ কে তো সুপার ফুড বলা হয়। ফাইবার যুক্ত হওয়ায় ডায়াবেটিস রোগীদের জন্য খুব উপকারী।

এরপর চলে আসি ফ্রুট কাস্টার্ড:-
১০০ গ্রাম ঘরে পাতা লো ফ্যাট মিল্ক দিয়ে তৈরি টক দই নিয়ে তাতে ৫ টি কালো আঙ্গুর, ১০-১৫ দানা বেদানা, ৪-৫ টুকরো তরমুজ, ১০-১২ টুকরো কলা, আরো ইচ্ছে মত ফল দেওয়া যায়। এছাড়া কিশমিশ, কাজু, খেজুর ও অ্যাড করা যেতে পারে, সাথে পুদিনা পাতা, পরিমাণ মতো কাস্টার্ড পাউডার দিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা খান ফ্রুট কাস্টার্ড।
আমরা সবাই জানি শরীরে ফ্রুটস কতো টা আমাদের উপকার করে, ক্যালোরি ভালোই হওয়ায় মাঝে মধ্যে খাওয়া যেতে পারে, মিষ্টি র আর কোনো ক্রেভিং হবে না।
দই প্রো বায়োটিক র কাজ করে, মাইক্রো নিউট্রিশন র কোনো ঘাটতি হবে না।

এর পর চলে আসা যাক রায়তা র কাছে, গরমে এটি একটি বেশ সুস্বাদু খাবার, নিরামিষ, আমিষ সকলের কাছেই প্রিয় এটি।
বাড়িতে একটি সশা নিয়ে তাকে ভালো করে গ্রেট করে বাটি তে পরিমাণ মত টক দই নিয়ে ফেটিয়ে নিলেই তৈরি দই সশা। পুষ্টিগুণ এ ভরপুর, রয়েছে অনেক খনিজ উপাদান, জল র ঘাটতি পূরণ করতে সাহায্য করে।
দই র তো জুড়ি মেলা ভার, কতো যে উপকার গুনে শেষ করা যাবে না। গাট লাইনিং টিসু কে রিপেয়ার করতে সাহায্য করে এই প্রো বায়োটিক দই। বদ হজম এ দই খেলে উপকার পাবেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!