আজকের আবহাওয়া

0 0
Read Time:3 Minute, 51 Second

নিউজ ডেস্ক ::দক্ষিণবঙ্গের তাপ রাজস্থানকে ছাড়িয়ে গেছে। সাম্প্রতিককালে প্রথম বৈশাখে এমন তীব্র তাপপ্রবাহ দেখা যায় নি। পরিবেশবিদেরা বলছেন, গ্লোবাল ওইয়ার্মিং এর জন্য দায়ী। প্রকৃতি খুবই চরম ভাবাম্পন্ন হয়ে উঠছে।
এরই মধ্যে আগামী তিন দিন দক্ষিণবঙ্গের কোনও জায়গার জন্য অতিপ্রবল তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দপ্তর (Alipore Weather Office)। চলতি সপ্তাহে রয়েছে বৃষ্টির সম্ভাবনা নেই।

দক্ষিণবঙ্গ ও পশ্চিমের জেলাগুলোর অবস্থা খুবই সংকটময়। কলকাতা newসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ইতিমধ্যেই পেরিয়েছে ৪০ ডিগ্রি। জেলায় জেলায় জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। আজ কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ পরিষ্কার থাকবে। বজায় থাকবে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি। এদিন মহানগরীর সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৪০ ও ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বাতাসে জলীয় বাষ্প প্রচুর। আবহাওয়া দপ্তর জানিয়েছে, রবিবার পর্যন্ত পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এই ৮ জেলার কোনও কোনও জায়গায় অতিপ্রবল তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হতে পারে। আগামীকাল থেকে পশ্চিমের কিছু কিছু জেলায় সিভিয়ার হিট ওয়েভ বা তীব্র তাপপ্রবাহ পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলেও সতর্ক করেছে আবহাওয়া দপ্তর। ইতিমধ্যেই প্রবল তাপপ্রবাহ নিয়ে সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত বাড়িতে থাকার পরামর্শ দিয়েছেন আবহবিদেরা। তবে এরই মাঝে খানিক স্বস্তির খবর দিয়ে আবহাওয়া দপ্তর জানিয়েছে, সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরের কোনও কোনও জায়গায়। মঙ্গলবারও এই সমস্ত জেলাগুলির পাশাপাশি বৃষ্টি হতে পারে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং বীরভূমে। চাতক পাখির মতো মানুষ অপেক্ষা করছে বৃষ্টির জন্য।

উত্তর বঙ্গের অবস্থা তুলনামূলকভাবে কিছুটা স্বস্তিতে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আজ তাপমাত্রা বাড়লেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের একাধিক জেলায়। শনিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের কোনও কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পাশাপাশি ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহে শুকনো থাকবে আবহাওয়া। এই মুহূর্তে ততটা তাপ প্রবাহের সম্ভাবনা নেই উত্তরে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!