স্পিড-এবং সুবিধায় বন্দে ভারতকে টক্কর দেয় এই ট্রেন! 

0 0
Read Time:3 Minute, 30 Second

নিউজ ডেস্ক ::রেল যাত্রায় গতি এনেছে বন্দে ভার‍ত! যাত্রীরাও দেশের প্রথম এই সেমি বুলেট ট্রেনে যাত্রা করতে বেশি ভালোবাসছেন। যদিও রাজধানী, শতাব্দীর থেকে কিছুটা হলেও ভাড়া বেশি বন্দে ভারতের। কিন্তু জানেন কী দেশে এমন আরও একটি ট্রেন আছে, যা সুবিধা এবং গতি উভয় দিক থেকেই বন্দে ভারত থেকে কোনও অংশে পিছিয়ে নেই।

এই ট্রেনকে ‘আধুনিক পুষ্পক’ বললেও ভুল হবে না। সবথেকে বড় ব্যাপার এই ট্রেনের টিকিটের দাম বন্দে ভারতের (Vande Bharat Express) ভাড়ার থেকে অনেক কম। অর্থাৎ কম টাকা খরচ করেও বন্দে ভারত-এর মতো সুবিধা উপভোগ করতে পারবেন। জানেন কোন ট্রেন সেটি?

একাধিক রাজ্য ইতিমধ্যে বন্দেভারতের (Vande Bharat Express) সুবিধা পেয়েছে। এক রাজ্য থেকে অন্য রাজ্যে সহজেই পৌঁছানো সম্ভব হচ্ছে নয়া এই ট্রেনে। ঘণ্টায় ১৬০ কিমি গতিতে ছুটতে পারে দেশীয় প্রযুক্তিতে তৈরি নয়া এই ট্রেন। দিল্লি-ভোপাল বন্দে ভারত দিল্লি থেকে আগ্রা পর্যন্ত ১৬০ কিলোমিটার গতিতে ছোটে। এই রুটে স্টেশনগুলি অনেক দূরে। সেই কথা মাথায় রেখে এই রুটে ‘বুলেট’ গতিতে ছোটে দেশের প্রথম সেমি বুলেট। ইতিমধ্যে হাওড়া থেকে দেশের একাধিক রাজ্যের মধ্যে ছুটছে বন্দে ভার‍ত।

কিন্তু এমন একটি ট্রেন রয়েছে যা সুবিধা এবং গতিতে বন্দে ভারতের (Vande Bharat Express) থেকে কম যায় না। এমনকি সর্বোচ্চ গতি বন্দে ভারত থেকে বেশি। এটা আসলে দেশের প্রথম রিজিওনাল ট্রেন। এনসিআর এবং গাজিয়াবাদের মধ্যে চলে। এই হাইস্পিড ট্রেন আসলে RAPIDX। এই ট্রেন দিল্লি থেকে মিরঠ পর্যন্ত ছুটবে। এই ট্রেন প্রাথমিক ভাবে এখন ৩৪ কিমি পর্যন্ত চলবে। দ্রুত গতিতে কাজ চলছে এই র‍রুটে। আশা করা হচ্ছে, আগামী অর্থ বছরের মধ্যে কাজ শেষ হয়ে যাবে। আর তা হয়ে গেলে দিল্লি থেকে মেরঠ অর্থাৎ ৮২ কিমি পর্যন্ত ছুটবে RAPIDX।

বন্দে ভারত (Vande Bharat Express) দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে চললেও একটি আঞ্চলিক ট্রেন এবং স্টেশনগুলি কাছাকাছি। আর তাই এর ভাড়া অনেকটাই কম৷ RAPIDX এর নুন্যতম ভাড়া ২০ টাকা। সর্বোচ্চ ভাড়া ৯০ টাকা। এই ট্রেনে রাজকীয় যাত্রা উপভোগ করতে চাইলে প্রিমিয়াম ক্লাসও রয়েছে। তবে ভাড়া একটু বেশি। নুন্যতম ভাড়া এই ক্লাসে শুরু হচ্ছে ৪০ টাকা। এবং সর্বোচ্চ ভাড়া ১৮০ টাকা। তাহলে আর কী! একবার ট্রাই করতেই পারেন সময় সুযোগ হলে। কথা দিলাম, RAPIDX এ সফর মনে রাখার মতো হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!