এক রাতে ৮০ বার দুলুনি!

0 0
Read Time:3 Minute, 18 Second

নিউজ ডেস্ক ::গত কয়েকমাস আগেই ভয়ঙ্কর ভূমিকম্পের সাক্ষী থাকে তাইওয়ান। ভেঙে পড়ে একের পর এক বহুতল। সেই রেশ কাটতে না কাটতেই ফের একবার ভয়ঙ্কর ভূমিকম্পের সাক্ষী তাইওয়ান। সবথেকে বড় ব্যাপার একরাতের মধ্যে অন্তত ৮০ বার কেঁপে উঠল সে দেশের মাটি।

যার মধ্যে সবথেকে বেশি কম্পনের (Taiwan Earthquake) মাত্রা রিখটার স্কেলে 6.3 বলে জানা গিয়েছে। ঘটনাকে কেন্দ্র করে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে সে দেশে। আতঙ্কে রীতিমত নিন্দ্রাহীন রাত কাটালেন দেশের মানুষ। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ভারতীয় সময় বিকেল পাঁচটা ৮ মিনিটে প্রথম কম্পন অনুভূত হয়।

পূর্ব তাইওয়ানের হুয়ালিয়েন শহর হঠাত করেই কেঁপে ওঠে (Taiwan Earthquake)। আতঙ্কে মানুষ বাইরে বেরিয়ে আসেন। পরে যায় হুড়োহুড়ি! কিন্তু কিছুক্ষণ পর থেকে একের পর এক আফটার শকের সাক্ষী থাকে সে দেশ। বিজ্ঞানীরা বলছেন, গোটা রাতজুড়ে অন্তত ৮০ বা কেঁপে উঠেছে তাইওয়ানের মাটি। রিখটার স্কেলে কম্পনের মাত্রা সবথেকে বেশি 6.3 মাপা হয়েছে বলে খবর।

একের পর এক কম্পনের আতঙ্কে (Taiwan Earthquake) বহু মানুষ রাস্তায় নেমে আসেন। বিপদের আশঙ্কায় বহুতল ছেড়ে খোলা জায়গায় রাত কাটাতেও দেখা যায় সে দেশের মানুষকে। যদিও এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর সামনে আসেনি। বড় বিপর্যয়ের খবরও সামনে আসেনি। তবে একাধিক বহুতলে নতুন করে ফাটল ধরা পড়েছে বলে খবর। এমনকি বেশ কয়েকটি বাড়ি হেলে পড়েছে বলেও জানা গিয়েছে।

বলে রাখা প্রয়োজন, গত কয়েক সপ্তাহ আগেই ভয়াবহ ভূমিকম্পের সাক্ষী থেকেছে তাইওয়ান (Taiwan Earthquake)। কম্পনের মাত্রা ছিল ৭.৪। ঘটনায় অন্তত ১৪ জনের মৃত্যু হয়। এমনকি ৭০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়। এমনকি সোমবারও কম্পনের সাক্ষী থেকেছে সে দেশ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩।

সেই রেশ কাটতে না কাটতেই ফের কম্পন অনুভূত তাইপে’তে। বলে রাখা প্রয়োজন, বিশ্বের অন্যতম ভূমিকম্প (Taiwan Earthquake ) প্রবণ দেশ তাইওয়ান। দুই টেকটোনিক প্লেটের মুখে সে দেশ। কিন্তু বারবার এই কম্পন বিপদ ডেকে আনবে না তো? বলে রাখা প্রয়োজন, ২০১৬ সালের স্মৃতি এখনও টাটকা সে দেশের মানুষের কাছে। ভয়ঙ্কর ভূমিকম্পে ১০০ জন মানুষের মৃত্যু (Taiwan Earthquake ) হয়। সেই বিদপ ফের একবার আছড়ে পড়বে না তো? বাড়ছে আশঙ্কা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!