২০১৪ ও ২০১৯-এর ভবিষ্যদ্বাণী কতটা সঠিক ছিল

0 0
Read Time:3 Minute, 11 Second

নিউজ ডেস্ক: শনিবার সপ্তম তথা শেষ পর্যায়ের ভোট চলছে আট রাজ্যের ৫৭ টি কেন্দ্রে। এই তালিকায় যেমন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বারাণসী রয়েছে।, ঠিক তেমনই রয়েছে পশ্চিমবঙ্গের নটি কেন্দ্রও। এদিন ভোট গ্রহণের সঙ্গে পৃথিবীর বৃহত্তম গণতন্ত্রের বৃহত্তম উৎসব শেষ হবে।

আর এদিন ভোট শেষের পরেই সন্ধে থেকে এক্সিট পোল শুরু হয়ে যাবে। চার জুন ফলাফল ঘোষণার আগে পর্যন্ত চলবে সেই এক্সিট পোলের ফল নিয়ে আলোচনা। তবে দেশের প্রধান বিরোধী কংগ্রেস নিউজ চ্যানেলগুলির কোনও এক্সিট পোলের বিতর্কে অংশ নেবে না বলে জানিয়েছে। তবে ২০২৪-এর এক্সিট পোল ঘোষণার আগে ২০১৪ ও ২০১৯-এর এক্সিট পোলের ফলাফলের সঙ্গে সাধারণ নির্বাচনের ফলাফল একবার দেখে নেওয়া যাক।

২০১৯-এর এক্সিট পোলে ইন্ডিয়া টুডে বলেছিল , এনডিএ ৩৩৯-৩৬৫ টি এবং ইউপিএ ৭৭-১০৬ টি আসন পেতে পারে। নিউজ ২৪ বলেছিল এনডিএ ৩৫০ ও ইউপিএ ৯৫ টি আসন পেতে পারে। টাইমস নাও বলেছিল এনডিএ ৩০৬ ও ইউপিএ ১৩২ টি আসন পেতে পারে। নিউজ ১৮ বলেছিল এনডিএ ৩৩৬ এবং ইউপিএ ৮২ টি আসন পেতে পারে। সিভোটার এবং ইন্ডিয়া নিউজ বলেছিল এনডিএ ২৮৭ আসন পেতে পারে আর ইউপিএ ১২৮ টি আসন পেতে পারে। এর গড় ছিল এনডিএ ৩৫৩ ও ইউপিএ ৯৩।

২০১৯-এর লোকসভা নির্বাচনে লোকসভায় ৫৪৩ টি আসনের মধ্যে এনডিএ পেয়েছিল ৩৫৩ টি আসন। এর মধ্যে বিজেপি একাই পেয়েছিল ৩০৩ টি আসন। অন্যদিকে ইউপিএ পেয়েছিল ৯৩ টি আসন। এর মধ্যে কংগ্রেস পেয়েছিল ৫২ টি আসন।

২০১৪-এর এক্সিট পোলে ইন্ডিয়া টুডে বলেছিল , এনডিও ও ইউপিএ ২৭২ ও ১১৫ টি আসন পেতে পারে। নিউজ ২৪-এর ভবিষ্যদ্বাণী ছিল এনডিএ ৩৪০ ও ইউপিএ ৭০। টাইমস নাও বলেছিল এনডিএ পেতে পারে ২৪৯ ও ইউপিএ ১৪৮ টি আসন। সিএনএন-আইবিএন বলেছিল এনডিএ পেতে পাারে ২৭৬ টি আসন এবং ইউপিএ পেতে পারে ৯৭ টি আসন। ইন্ডিয়া টিভি এবং এনডিটিভি বলেছিল এনডিএ পেতে পারে যথাক্রমে ২৮৯ এবং ২৭৯ টি আসন। অন্যদিকে ইউপিএ পেতে পারে ১০৩ ও ১০১ টি আসন। গত ছিল এনডিএ ৩৩৬ এবং ইউপিএ ৬০।

২০১৪-এর লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ পায় ৩৩৬ টি আসন। এর মধ্যে বিজেপি পেয়েছিল ২৮২ টি আসন। ইউপিএ পায় ষাটটি আসন। এর মধ্যে কংগ্রেস পেয়েছিল ৪৪ টি আসন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!